× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুঁজিবাজারে লেনদেন বাড়লেও কমেছে মূল্যসূচক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২২ ১৬:৪৫ পিএম

আপডেট : ১৯ ডিসেম্বর ২০২২ ১৬:৫৯ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

চলতি সপ্তাহের প্রথম দিনেই লেনদেন ও মূল্যসূচক কমলেও দ্বিতীয় দিনে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ-ডিএসইতে লেনদেন কিছুটা বেড়েছে। সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৫৬ কোটি ৯৬ লাখ টাকা, যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ১১৬ কোটি টাকা বেশি। তবে প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কিছুটা কমেছে। সূচকটি ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৩৮ পয়েন্টে। 

ডিএসইতে তালিকাভুক্ত ৩৯১টি প্রতিষ্ঠানের মধ্যে লেনদেন হয়েছে ৩২৫টির। এসব প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৩০টির, কমেছে ৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪১টির। আর লেনদেন হয়নি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৬৬টি। 

ডিএসইতে লেনদেনের শীর্ষে অবস্থান করছে মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার। প্রতিষ্ঠানটির ৩৬ কোটি ৭০ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেডের শেয়ার লেনদেন হয়েছে ২৫ কোটি ৯৯ লাখ টাকা। এ ছাড়া শীর্ষ পাঁচে থাকা ওরিয়ন ইনফিউশনের ১৯ কোটি ৭৩ লাখ, জেনিক্স ইনফোসিসের ১২ কোটি ৭০ লাখ এবং মুন্নু অ্যাগ্রোর ১০ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

ডিএসইতে দর বাড়ার শীর্ষে অবস্থান করছে মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজের শেয়ার। এ কোম্পানিটির শেয়ার দর ৯ দশমিক ৯৬ শতাংশ বেড়ে অবস্থান করছে ১৪৩ টাকা ৪০ পয়সায়। দ্বিতীয় স্থানে থাকা বিডি অটোকারসের ৯ দশমিক ৯১ শতাংশ বেড়ে লেনদেন হয় ১৫৪ টাকা ১০ পয়সায়। এ ছাড়া ইসলামি কমার্সিয়াল ইনস্যুরেন্সের ৯ দশমিক ৭৭ শতাংশ, আজিজ পাইপের ৮ দশমিক ৮৮ শতাংশ এবং নর্দান জুট মিলসের ৭ দশমিক ৭৪ শতাংশ শেয়ার দর বেড়েছে।

ডিএসইতে দরপতনের শীর্ষে রয়েছে অ্যাডভেন্ট ফার্মার শেয়ার। এর দর ৪ দশমিক ৬১ শতাংশ কমে সবশেষ ২৬ টাকা ৯০ পয়সায় লেনদেন হয়। দ্বিতীয় স্থানে থাকা কোহিনূর কেমিক্যালের শেয়ারের দাম ৪ দশমিক ৩৩ শতাংশ কমে লেনদেন হয় ৪৭০ টাকায়। এ ছাড়া আমরা টেকনোলজির ৩ দশমিক ৫৫ শতাংশ, ফাইন ফুডের ৩ দশমিক ১১ শতাংশ এবং বিডি থাই ফুডের ২ দশমিক ৯২ শতাংশ দর কমেছে।

এদিকে ডিএসইর এসএমই বোর্ডের মূল্যসূচক বেড়েছে। ডিএসএমই-এক্স ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২৮৭ পয়েন্টে। লেনদেন হওয়া ১৩টি কোম্পানির শেয়ারের মধ্যে দর বেড়েছে ৯টির, কমেছে ৩টির এবং অপরিবর্তিত ছিল একটির দর।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ-সিএসইর মূল্যসূচক কমেছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৪০৪ পয়েন্টে। লেনদেন হয়েছে ৭ কোটি ২০ লাখ টাকা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা