× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাজ্যে মজুরির তুলনায় খাবারের দাম বেড়েছে ৩ গুণ

প্রবা ডেস্ক

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২২ ১৮:২৫ পিএম

আপডেট : ০৫ ডিসেম্বর ২০২২ ১৮:২৫ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

আসছে বড়দিনকে ঘিরে খাদ্য পণ্যের দাম বেড়েছে যুক্তরাজ্যে। দেশটির ন্যূনতম মজুরির তুলনায় তিনগুণ বেড়েছে বড়দিনের রাতের খাবার তৈরির উপাদানের দাম। যুক্তরাজ্যের ট্রেডস ইউনিয়ন কংগ্রেস (টিইউসি) গবেষণা থেকে জানা যায়, টার্কি, গাজর এবং রোস্ট আলুর দাম গড়ে বেড়েছে ১৮ শতাংশ। এক বছরের ব্যবধানে মজুরি বেড়েছে মাত্র ৫ দশমিক ৭ শতাংশ। 

সংবাদ সংস্থা গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়,  ক্রিসমাস ডিনারের অন্যান্য বেশকিছু উপাদানের দাম ১৮ শতাংশেরও বেশি বেড়েছে। ১ বছরে পোল্ট্রি মুরগীর দাম ১৯ দশমিক ৭ শতাংশ বেড়েছে। ক্র্যানবেরি সস এবং ব্রেড সসের মতো পণ্যগুলোর দাম এক বছরে বেড়েছে ৩৩ শতাংশ। যা মজুরির চেয়ে ছয় গুণ বেশি। 

যুক্তরাজ্যের অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিক্সের সর্বশেষ তথ্য অনুসারে, এ বছরের অক্টোবরে পাওয়া ১২ মাসের তথ্যে বিদ্যুৎ এবং গ্যাসের দাম যথাক্রমে ৬৬ এবং ১২৯ শতাংশ বেড়েছে। ফলে বিদ্যুত ও গ্যাসের দাম বেড়ে যাওয়ায় এ বছর বড়দিনের রাতের খাবার তৈরির  খরচ গত বছরের তুলনায় অনেক বেশি হবে। 

টিইউসি বলছে, এ বছর বড়দিনে যদি মজুরি বেড়ে একটি টার্কির দামের সমান হয় তাহলে সপ্তাহ শেষে শ্রমিকের কাছে অতিরিক্ত ৭৬ পাউন্ড থাকবে।

যুক্তরাজ্যের বিনিয়োগ প্ল্যাটফর্ম ইন্টারেক্টিভ ইনভেস্টের তথ্যানুসারে, ক্রিসমাসে টার্কি কিনতে গত বছরের তুলনায় ১১ দশমিক ৪ শতাংশ বেশি খরচ করতে হবে। এছাড়া চারজনের একটি পরিবারের জন্য ১৬ রকম খাবার তৈরিতে খরচ হবে ৮৯ দশমিক ১১ পাউন্ড। যা ২০২১ সালে তুলনায় মাত্র ৯ পাউন্ড বেশি।

তবে নিরামিষভোজীদের পরিস্থিতি আরও খারাপ। তাদের খরচ বেড়েছে ১৯ শতাংশের বেশি। শুধু রোস্টেট বাদামের দামই বেড়েছে ২৭ শতাংশ। টিইউসি যুক্তরাজ্যের মন্ত্রীদের আহবান জানিয়ে বলছে, সরকারি খাত থেকে অর্থ সহায়তা করে কর্মীদের নির্ধারিত বেতনে প্রতি ঘণ্টায় ন্যূনতম ১৫ পাউন্ড উন্নীত করার প্রয়োজন।

টিইউসির সাধারণ সম্পাদক ফ্রান্সেস ও গ্র্যাডি বলেন, বড়দিন আনন্দ উদযাপনের একটি বিশেষ সময়। প্রতিটি পরিবারের উৎসব পালনে টার্কি কেনার সক্ষমতার সঙ্গেই আনন্দ উপভোগ করা উচিৎ। কিন্তু খাদ্য ও বিদ্যুতের দাম বৃদ্ধির ফলে অনেক পরিবার উৎসবের খরচ সামাল দিতে হিমসিম খাচ্ছে। অনেক শ্রমিক নতুন বছরের সম্ভাব্য বাড়তি খরচের বিষয় নিয়ে উদ্বিগ্ন।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা