× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নভেম্বরে রপ্তানি প্রবৃদ্ধি ২৬ শতাংশ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২২ ১৯:০৪ পিএম

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২২ ১৯:২১ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

টানা দু'মাসের খরা কাটিয়ে সদ্যসমাপ্ত নভেম্বর মাসে রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে ২৬ দশমিক শূন্য ১ শতাংশ, যা গত সেপ্টেম্বরে ছিল ৬ দশমিক ২৫ শতাংশ আর অক্টোবরে ৭ দশমিক ৮৫ শতাংশ।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ তথ্য বলছে, নভেম্বর মাসে বিভিন্ন দেশে ৫০৯ কোটি ২৫ লাখ ৬ হাজার ডলারের পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ। গত বছর একই সময়ে রপ্তানির পরিমাণ ছিল ৪০৪ কোটি ১৩ লাখ ৯ হাজার ডলার।

পরিসংখ্যান অনুযায়ী, চলতি অর্থবছরের জুলাই থেকে নভেম্বরে পোশাক রপ্তানিতে ১৫ দশমিক ৬১ শতাংশ, নিটওয়্যারে ১২ দশমিক ৫৫ শতাংশ, ওভেনে ১৯ দশমিক ৬১ শতাংশ, চামড়াজাত পণ্যে ১৭ দশমিক ৬৫ শতাংশ, প্লাস্টিক পণ্যে ৪১ দশমিক ২৪ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। 

এসময়ে গত বছরের একই সময়ের তুলনায় কৃষিপণ্যে ২২ দশমিক ৯২ শতাংশ, কেমিক্যাল পণ্যে ২১ দশমিক ০৪ শতাংশ, রাবারে ৪০ দশমিক ৪৬ শতাংশ, পাট ও পাটজাত পণ্যে ১১ শতাংশ রপ্তানি আয় কম হয়েছে।

ইপিবির তথ্য বলছে, গত নভেম্বরে সরকারের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৪৩৫ কোটি ডলার, যেখানে আয় হয়েছে ৫০৯ কোটি ২৫ লাখ ৬ হাজার ডলার। অর্থাৎ আয় ১৭ দশমিক ০৭ শতাংশ।

রপ্তানি আয়ের বিষয়ে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) পরিচালক মো. মহিউদ্দিন রুবেল বলেন, ‘বিশ্বব্যাপী বাণিজ্য এবং অর্থনৈতিক পরিস্থিতি হতাশাজনক বলে মনে হচ্ছে এবং বিশ্বব্যাপী খুচরা ব্যবসা একটি কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। তাই এ ধরনের রপ্তানির বৃদ্ধিকে আত্মতুষ্টির কারণ হিসেবে বিবেচনা করা ঠিক হবে না। আমরা বরং সতর্ক এবং একই সঙ্গে ভবিষ্যতের বিষয়ে আশাবাদী, কারণ পোশাকশিল্পটি একটি টেকসই শিল্পে রূপান্তরিত হচ্ছে, যা আমাদের সবচেয়ে বড় শক্তি।’


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা