× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বৈষম্যের কারণে উন্নয়নের সুফল পাচ্ছে না প্রান্তিক জনগোষ্ঠী : ড. দেবপ্রিয়

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২২ ১৮:২৯ পিএম

আপডেট : ০১ ডিসেম্বর ২০২২ ১৮:৪৩ পিএম

রাজধানীর ব্র্যাক সেন্টারে বৃহস্পতিবার  ‘এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ’ আয়োজিত সংবাদ সম্মেলনে সিপিডির সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বক্তব্য দেন। প্রবা ফটো

রাজধানীর ব্র্যাক সেন্টারে বৃহস্পতিবার ‘এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ’ আয়োজিত সংবাদ সম্মেলনে সিপিডির সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বক্তব্য দেন। প্রবা ফটো

গত একদশকে দেশের অনেক ক্ষেত্রেই উন্নয়ন হয়েছে। কিন্তু এই উন্নয়নে অংশীদার হতে পারেননি দেশের প্রান্তিক জনগোষ্ঠী।  বৃহস্পতিবার ‘এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ’ আয়োজিত সাংবাদ সম্মেলনে সেন্টার ফর পলিসি ডায়লগ-সিপিডির সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য এসব কথা বলেন। 

রাজধানীর ব্র্যাক সেন্টারে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, চলতি বছরের জুন থেকে অক্টোবর পর্যন্ত দেশের সাতটি বিভাগের বিভিন্ন জেলায় ‘জাতীয় উন্নয়ন আখ্যান ও স্থানীয় ভাবনা নিয়ে উপ-আঞ্চলিক পরামর্শ সভা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম। সেখানে বিভিন্ন জনগোষ্ঠীর ৫০০ জন মানুষ অংশ নিয়ে তাদের মতামত তুলে ধরেছেন। এই মতামত ও তথ্যের ভিত্তিতে তারা দেখতে পেয়েছেন, গত একদশকে দেশের জিডিপি, মাথাপিছু জাতীয় আয়, শিক্ষার হার, রপ্তানি, রেমিট্যান্স যে হারে বৃদ্ধি পেয়েছে, তার খুব একটা প্রভাব পড়েনি প্রান্তিক অঞ্চলের মানুষের জীবনে। দেশের এসব জনগোষ্ঠী বৈষম্যের শিকার হয়েছেন।

ড. দেবপ্রিয় বলেন, দেশের গত কয়েক বছরের এই উন্নয়নে সবচেয়ে বেশি দুর্বল হয়েছেন দেশের মধ্যবিত্ত জনগোষ্ঠী। সামাজিক মূল্যবোধ, নৈতিকতাসহ যেসব জায়গায় মধ্যবিত্তের ইতিবাচক প্রভাব ছিল, সেটা এখন নেই বললেই চলে। এর মূল কারণ হলো স্থানীয় প্রশাসনকে অকার্যকরে পরিণত করা। 

দেশের বিভিন্ন প্রান্তের সাধারণ মানুষের আলোচনায় ছয়টি বিষয় বিশেষভাবে উঠে এসেছে উল্লেখ করে ড. দেবপ্রিয় আরও বলেন, কর্মসংস্থানের অভাব ও দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে সাধারণ মানুষের যতটুকু উন্নয়ন হয়েছিল, সেটাও শেষ হয়ে গেছে। নারী ও শিশুর ওপর সহিংসতা বাড়ার পাশাপাশি দেশে ভীতির সংস্কৃতি চালু হয়েছে বলে উল্লেখ করেন তিনি। এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্মের আলোচনায় উঠে আসে দেশের অর্থনীতিতে বড় ধরনের অবদান রেখেও কৃষকদের সুবিধা না পাওয়ার কথা।

অর্থনীতির সামগ্রিক পরিস্থিতি নিয়ে ড. দেবপ্রিয় বলেন, দেশের মানুষের যে আয় ও জীবনমান বেড়েছে, তার নিচে চোরাবালি রয়েছে। এ সমস্যা সমাধান করতে হবে, নচেৎ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে না। সম্প্রতি কেন্দ্রীয় উন্নয়নের ফলে প্রান্তিক অঞ্চলের সরকারি প্রতিষ্ঠানগুলো দুর্বল হয়েছে বলেও মনে করেন তিনি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে সিপিডির আরেক সম্মানীয় ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।  

০৩ ডিসেম্বর শনিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ-কেআইবিতে, ঢাকায় নাগরিক প্ল্যাটফর্মের একটি জনশুনানি আয়োজনের কথা জানানো হয় সংবাদ সম্মেলনে।  এতে সুবিধাবঞ্চিত নাগরিকদের নীতিগত প্রক্রিয়ায় দৃশ্যমান করা এবং জাতীয় স্তরে তাদের কণ্ঠস্বরকে তুলে ধরা হবে। যেখানে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে শতাধিক নাগরিক, বিশেষত সুবিধাবঞ্চিত ও পিছিয়ে পড়া জনগোষ্ঠী অংশগ্রহণ করবেন এবং প্রত্যক্ষভাবে তাদের মতামত ও পরামর্শ তুলে ধরবেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা