× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এক দিনের উত্থানের পর ফের দরপতনে পুঁজিবাজার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৩ নভেম্বর ২০২২ ১৬:৪২ পিএম

আপডেট : ২৩ নভেম্বর ২০২২ ১৬:৫৩ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

এক দিন উত্থান তো তিন-চার দিন দরপতন, এক মাসের বেশি সময় ধরে এভাবেই চলছে দেশের পুঁজিবাজারের লেনদেন। চলতি সপ্তাহের প্রথম দুই কর্মদিবসের নেতিবাচক প্রবণতার পর মঙ্গলবার সূচক কিছুটা বৃদ্ধি পায়। কিন্তু এক দিন না যেতেই আবারও মূল্যসূচকের পতন হলো। বুধবার (২৩ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ-ডিএসইর প্রধান সূচক ২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২০৭ পয়েন্টে।

তবে লেনদেন আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে। বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৪০ কোটি ৬৮ লাখ টাকা; যা আগের দিনের চেয়ে ১১২ কোটি বেশি। বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে তালিকাভুক্ত ৩৯০টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৭টির কোনো শেয়ার বা মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়নি। ফলে তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে লেনদেন হয়েছে ৩১৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের। এসব প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে মাত্র ২০টির, কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩০টির।

ডিএসইতে লেনদেনে শীর্ষে অবস্থান করছে বসুন্ধরা পেপার মিলস লিমিটেড। প্রতিষ্ঠানটির ৬৩ কোটি ৭ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা জেনিক্স ইনফোসিস লিমিটেডের শেয়ার লেনদেন হয়েছে ৫৫ কোটি ৮৫ লাখ টাকা। এ ছাড়া শীর্ষ পাঁচে থাকা ওরিয়ন ফার্মার ২৪ কোটি ১৪ লাখ, নাভানা ফার্মার ২২ কোটি ২ লাখ ও পদ্মা লাইফ ইন্স্যুরেন্সের ১৭ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

ডিএসইতে দর বাড়ার শীর্ষে অবস্থান করছে চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। কোম্পানিটির শেয়ার দর ৯ দশমিক ৯৬ শতাংশ বেড়ে অবস্থান করছে ৫৯ টাকা ৬০ পয়সায়। দ্বিতীয় স্থানে থাকা অ্যাডভান্ট ফার্মা লিমিটেডের ৯ দশমিক ৭৩ শতাংশ বেড়ে লেনদেন হয়েছে ২৪ টাকা ৮০ পয়সায়। এ ছাড়া সোনালি আঁশ ইন্ডাস্ট্রিজের ৭ দশমিক ৩৫, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের ৫ দশমিক ৯৬ ও মুন্নু অ্যাগ্রো অ্যান্ড জেনারেল মেশিনারিজের ৪ দশমিক শূন্য ৩ শতাংশ দর বেড়েছে।

ডিএসইতে দরপতনের শীর্ষে রয়েছে এইচআর টেক্সটাইল মিলস লিমিটেড। শেয়ারটির দর ৯ দশমিক ১০ শতাংশ কমে সবশেষ ১১৫ টাকা ৯০ পয়সায় লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে আছে এডিএন টেলিকম লিমিটেড। তার দাম ৮ দশমিক ২৪ শতাংশ কমে লেনদেন হয়েছে ৯৮ টাকায়। এ ছাড়া বাংলাদেশ মনোস্পুল পেপার ৭ দশমিক ২১, জেমিনি সি ফুড ৬ দশমিক ৮৫ ও সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ ৬ দশমিক ৬৭ শতাংশ দর হারিয়েছে।

এদিকে মূল বাজারের ধারাবাহিকতায় নেতিবাচক প্রবণতা ছিল ডিএসইর এসএমই বোর্ডেও। ডিএসএমই-এক্স ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৪৬ পয়েন্টে। লেনদেন হওয়া ১৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬টির, কমেছে ৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১টির।

অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ-সিএসইর মূল্যসূচক কমেছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৩৪০ পয়েন্টে। লেনদেন হয়েছে ১০ কোটি ১ লাখ টাকার, যা আগের দিনের চেয়ে ৩ কোটি বেশি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা