× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ডিএসইতে সূচক ও লেনদেন বেড়েছে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ জুন ২০২৪ ১৮:২৫ পিএম

আপডেট : ০৩ জুন ২০২৪ ১৮:৩৭ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৩ জুন) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১ দশমিক ৯৬ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১৯ পয়েন্ট। এদিন ডিএসইতে সূচক ও লেনদেনের পরিমাণ বেড়েছে এবং সিএসইতে সূচক ও লেনদেনের পরিমাণ কমেছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৩৯১ কোটি ৫৪ লাখ টাকা। সিএসইতে লেনদেন হয়েছে ৭৮ কোটি ১৩ লাখ টাকা। এদিন ডিএসইতে দেড় শতাধিক প্রতিষ্ঠানের এবং সিএসইতে শতাধিক প্রতিষ্ঠানের দরপতন হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১ দশমিক ৯৬পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৩৫ দশমিক ৬৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৩৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট কমে ১ হাজার ৮৫৬ দশমিক ৯৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮১ টির। বিপরীতে দাম কমেছে ১৫৭ টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৪ টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৯১ কোটি ৫৪ লাখ টাকা। যা আগের দিন লেনদেন হয়েছে ৩৪৯ কোটি ৪৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ বেড়েছে ৪২ কোটি ৫ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষে অবস্থান করছে এশিয়াটিক ল্যাবরেটরিজের শেয়ার। দ্বিতীয় স্থানে ফার ইস্ট নিটিং অ্যান্ড ডায়িং ইন্ডাস্ট্রি এবং তৃতীয় স্থানে রয়েছে ই- জেনারেশন। এ তালিকায় ক্রমানুসারে রয়েছে- গোল্ডেন সন, বিচ হ্যাচারি,আলিফ ইন্ডাস্ট্রিজ, সি পার্ল বিচ রিসোর্ট, ওরিয়ন ইনফিউশন, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস এবং প্রগতি লাইফ ইন্স্যুরেন্স।

অন্যদিকে সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ১৯ পয়েন্ট কমে ১৫ হাজার পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২২৩ টি প্রতিষ্ঠানের মধ্যে ৭১ টির দাম বেড়েছে। এর বিপরীতে দাম কমেছে ১২৩ টির এবং ২৯ টির দাম অপরিবর্তিত রয়েছে। সিএসইতে লেনদেন হয়েছে ৭৮ কোটি ১৩ লাখ টাকা। যা এর আগের দিন লেনদেন হয়েছে ৮৭ কোটি ৩১ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ কমেছে ৯ কোটি ১৮ লাখ টাকা। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা