× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফের দরপতনে পুঁজিবাজার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ মে ২০২৪ ১৭:০৪ পিএম

আপডেট : ২৮ মে ২০২৪ ১৮:৩০ পিএম

    প্রবা ফটো

প্রবা ফটো

চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৮ মে) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩১ দশমিক ৬৩ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৭২ পয়েন্ট। এদিন ডিএসইতে সূচক ও লেনদেনের পরিমাণ কমেছে এবং সিএসইতে সূচক কমলেও লেনদেনের পরিমাণ বেড়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪০ কোটি ৭২ লাখ টাকা। সিএসইতে লেনদেন হয়েছে ১৭০ কোটি ৪ লাখ টাকা। 

এদিন ডিএসইতে আড়াই শতাধিক প্রতিষ্ঠানের এবং সিএসইতে শতাধিক প্রতিষ্ঠানের দরপতন হয়েছে। এর আগে টানা ১০ কার্যদিবস দরপতন ঠেকিয়ে সোমবার (২৭ মে) ঘুরে দাঁড়ায় পুঁজিবাজার। অর্থাৎ এক দিন বৃদ্ধির পর ফের দরপতন পুঁজিবাজারে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩১ দশমিক ৬৩ পয়েন্ট কমে ৫ হাজার ২৭৮ দশমিক ৮৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় ৭ দশমিক ৬৩ পয়েন্ট কমে ১ হাজার ১৫২ দশমিক ৫৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১৩ দশমিক ৯২ পয়েন্ট কমে ১ হাজার ৮৮৬ দশমিক ৭২ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৯২টির। বিপরীতে দাম কমেছে ২৬৫টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪০ কোটি ৭২ লাখ টাকা। যা আগের দিন লেনদেন হয়েছে ৫০৬ কোটি ১১ লাখ টাকা।  সে হিসাবে লেনদেনের পরিমাণ কমেছে ৬৫ কোটি ৩৯ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনের শীর্ষে অবস্থান করছে আইএফআইসি ব্যাংকের শেয়ার। দ্বিতীয় স্থানে ই-জেনারেশন এবং তৃতীয় স্থানে রয়েছে রিলায়েন্স ওয়ান দ্য ফার্স্ট স্কিম অব রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচুয়াল ফান্ড। এ তালিকায় ক্রমানুসারে রয়েছে-  আলিফ ইন্ডাস্ট্রিজ, ওরিয়ন ফার্মা, এশিয়াটিক ল্যাবরেটরিজ, বিচ হ্যাচারি, ওরিয়ন ফিউশন, তৌফিকা ফুডস এবং লাভলো আইসক্রিম এবং ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ।

অন্যদিকে সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ৭২ পয়েন্ট কমে ১৫ হাজার ২৪০ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৪৩টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৯টির দাম বেড়েছে। এর বিপরীতে দাম কমেছে ১৩৩টির এবং ৩১টির দাম অপরিবর্তিত রয়েছে। সিএসইতে লেনদেন হয়েছে ১৭০ কোটি ৪ লাখ টাকা। যা এর আগের দিন লেনদেন হয়েছে ৭৫ কোটি ৪৬ লাখ টাকা। সে হিসাবে লেনদেনের পরিমাণ বেড়েছে ৯৪ কোটি ৯৪ লাখ টাকা। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা