× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লেখকের কথা

‘বঙ্গবন্ধুর পদক উপাধি ও পুরস্কার’ প্রসঙ্গে

দিনেশ মাহাতো

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৫৩ পিএম

আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:২৮ পিএম

 ‘বঙ্গবন্ধুর পদক উপাধি ও পুরস্কার’ প্রসঙ্গে

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনে সবচেয়ে বড়ো পুরস্কার মানুষের ভালোবাসা। তাঁর সময়ে পৃথিবীতে অল্প কয়েকজন নেতা বিশ্বনেতার মর্যাদা পেয়েছিলেন বঙ্গবন্ধু তাঁর মধ্যে অন্যতম।

তিনি দেশ-বিদেশের নানা পেশার মানুষের কাছ থেকে ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও প্রতিষ্ঠানের কাছ থেকেও পুরস্কার, পদক, উপাধি ও উপহার পেয়েছিলেন। বেশিরভাগই ছিল বই, নৌকা প্রতীক, কুরআন শরিফ, বৃক্ষ, প্রতিকৃতি, এমনকি সাধারণ কৃষক তাঁর নিজ জমিতে উৎপাদিত তাজা ফল নিয়েও প্রিয় নেতার হাতে তুলে দিতেন ভালোবেসে। একজন সাধারণ গৃহবধূ তার একজোড়া কানের দুল বঙ্গবন্ধুকে উপহার দিয়েছিলেন। বঙ্গবন্ধু তাঁর সাথে দেখা করতে চেয়েছিলেন পরবর্তীতে। আবার চট্টগ্রামে বঙ্গবন্ধুকে একটি জীবন্ত গরু উপহার দেওয়া হয়ছিল। এরকম আরও বিভিন্ন ধরনের উপহার বঙ্গবন্ধু পেয়েছিলেন।

আমার গবেষণাধর্মী বই ‘বঙ্গবন্ধুর পদক উপাধি ও পুরস্কার’ বইয়ে এ বিষয়গুলো ধারাবাহিকভাবে  তুলে ধরা হয়েছে। ইতোমধ্যে বইটি পড়ে বিভিন্ন জন মতামত জানিয়েছেন।  এমনকি অনেকে জানতে চেয়েছেন বঙ্গবন্ধুরপ্রাপ্ত এ সকল পুরস্কার, পদক ও উপহারগুলো কোথাও সংরক্ষিত আছে কি না। এগুলোকে একত্রিত করে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে রাখার কথাও বলেছেন অনেকে। সেটা আমার কাজ নয়। আমি সাধারণ মানুষ। পত্র পত্রিকা থেকে তথ্যগুলো তুলে আনার চেষ্টা করেছি মাত্র। আবারও বলছি  এ বইটি থেকে পাঠক অনেক নতুন তথ্যের সন্ধান পাবেন।

‘বঙ্গবন্ধুর পদক উপাধি ও পুরস্কার’  বইটি প্রকাশ করেছে তাম্রলিপি প্রকাশনা। এ ছাড়াও রকমারিসহ বিভিন্ন অনলাইন মাধ্যমেও পাওয়া যাচ্ছে বইটি।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা