× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বসন্তবিকালে বই মেলায় তারুণ্যের ঢল

জয়ন্ত সাহা, ঢাকা

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ০০:১৩ এএম

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:০২ পিএম

বসন্তবিকালে বই মেলায় তারুণ্যের ঢল

পরনে রঙিন শাড়ি, খোঁপায় ফুল- এক হাত নির্ভরতার বন্ধন খুঁজে পেয়েছে প্রিয়জনের হাতে; তারও পরনে পাঞ্জাবি। অনেকে আবার দলবদ্ধ, চোখের তারায় জ্বলজ্বল করছে কত স্বপ্ন। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) পহেলা ফাল্গুনের বিকেলবেলায় এভাবেই বইমেলায় এসেছিলেন অনেকে। তারুণ্যের ঢল নেমেছিল সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে। যারা মধ্যবয়সি কিংবা প্রবীণও, তাদেরও এই তারুণ্যের পাশে তরুণ বলেই মনে হচ্ছিল।

একদিকে টিএসসি ও শাহবাগ অন্যদিকে দোয়েল চত্বর থেকে বইমেলামুখী হচ্ছিল এই তারুণ্য। আবার সেখান থেকে ছড়িয়ে পড়ছিল সারা রাজধানীতে। মঙ্গলবার বইমেলার চিত্র ছিল এমন। আর এরকম হওয়ার কারণ, এদিন যেমন ছিল স্বৈরাচার প্রতিরোধ দিবস, তেমনই ছিল বসন্ত বা ফাল্গুনের প্রথম দিন, আবার ছিল ভ্যালেন্টাইন দিবস। সব মিলিয়ে ব্যতিক্রমী রূপ পেয়েছিল মেলাপ্রাঙ্গণ। 

রাকিব-স্নেহা দম্পতির সাত বছরের প্রেম সম্প্রতি গড়িয়েছে বিয়েতে। তারপর প্রথম মেলায় এলেন তারা। রাকিবের পছন্দ গোয়েন্দা-থ্রিলার আর অনুবাদের বই। অন্যদিকে স্নেহার ভালো লাগে হ‍ুমায়ূন আহমেদের গল্প-উপন্যাস।

রাকিব বললেন, প্রেমে পড়ার পর বইমেলা মিস হয়নি কখনও। এবার একটু দেরি হয়ে গেল। ভালোবাসা দিবস। ভাগ্যিস ছুটির দিনে পড়েনি। তাই নওশীনের সঙ্গে চলে এলাম মেলায়।

পছন্দের বইয়ের খোঁজে জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয় থেকে এসেছেন সায়েম ও আইরিন। সারা বিকাল স্টল থেকে স্টলে ঘুরে বেড়িয়েছেন তারা আইরিনের পছন্দের সায়েন্স ফিকশনের খোঁজে।

খিলগাঁও থেকে আসা শামীম-আয়েশা দম্পতি জানালেন, প্রতি বছর এই দিনেই বইমেলায় আসেন তারা। এবার কবিতাসমগ্রের পাশাপাশি কিনেছেন প্রবন্ধের বই।

বিভিন্ন স্টলে রাজনীতির বই নেড়েচেড়ে দেখছিলেন খিলগাঁও থেকে আসা হামিদুর রহমান। তার হাতে দেখা গেল প্রথমা থেকে প্রকাশিত শামসুর রাহমান ও মতিউর রহমানের বই ‘শহীদ নূর হোসেন’ ও আগামী থেকে প্রকাশিত ড. মোহাম্মদ হান্নানের ‘বাংলাদেশের ছাত্র আন্দোলনের ইতিহাস : এরশাদের সময়কাল’। স্বৈরাচার প্রতিরোধ দিবসের কথা বিশেষভাবে মনে করে এ দুইটি বই কিনেছেন বলে জানালেন তিনি।

ক্যাম্পাস জীবনে আবৃত্তি সংগঠন করতে গিয়ে মন দেওয়া নেওয়ার পর্ব সেরে নিয়েছিলেন উচ্ছ্বাস ও কেয়া।

ভালোবাসার চিরকুট পাঠাতে উচ্ছ্বাস আশ্রয় নিতেন নির্মলেন্দু গুণের কবিতার। সেই পঙ্‌ক্তির উত্তরে কেয়াও লিখতেন কবিতা। ভালোবাসা দিবসে এসে তারা খুঁজছিলেন রোমান্টিক কবিতার বই। 

মেয়ে অরোরাকে নিয়ে বসন্তবিকেলে বইমেলায় আসেন নারী উদ্যোক্তা ফাল্গুনী। তিনি বললেন, বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে বসন্ত উৎসবে মেয়ের নাচের পর্ব ছিল। তা শেষ হওয়ার পর ওকে নিয়ে এসেছি পছন্দসই বই কিনে দিতে। 

তবে বইমেলায় আসা তরুণ-তরুণীদের বড় অংশই বই কেনেননি। বই কিনেছেন কি?-এ প্রশ্নের জবাবে এক তরুণীর ত্বরিত জবাব এলো, ‘বই-টই পড়ি না। ঘুরতে ঘুরতে মেলায় এসে গেছি। রাতে ফেসবুকে ছবি আপলোড করব।’

মেলায় নানা আয়োজন 

গতকাল বিকেলে বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘বাংলা সাহিত্যের অনুবাদ এবং বিদেশি সাহিত্যের বাংলা অনুবাদ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন জি এইচ হাবীব এবং শামসুদ্দিন চৌধুরী। আলোচনায় অংশ নেন সম্পদ বড়ুয়া, রফিক-উম-মুনীর চৌধুরী, অধ্যাপক মো. আবু জাফর এবং মাহবুবা রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফকরুল আলম। 

আলোচকরা বলেন, ‘দেশে বিদেশি সাহিত্যের বাংলা অনুবাদ যত হয়েছে, সে তুলনায় বাংলা সাহিত্যের বিদেশি ভাষায় অনুবাদ কমই হয়েছে। তারপরও বাংলা সাহিত্যের ইতিহাস লেখা হলে সেখানে অনুবাদ-সাহিত্য বিশেষ স্থান পাওয়ার দাবি রাখে। দেশি অনুবাদকের পাশাপাশি বিদেশি অনুবাদকদেরও বাংলা ভাষার সাহিত্য বিদেশি ভাষায় অনুবাদের ব্যাপারে উদ্বুদ্ধ করতে হবে।’

‘লেখক বলছি’ অনুষ্ঠানে গতকাল নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন হাসান মাহমুদ, আফতাব হোসেন, মিনার মনসুর এবং আইরীন নিয়াজী মান্না।

নতুন বই   

গতকাল মঙ্গলবার ছিল অমর একুশে বইমেলার ১৪তম দিন। এদিন নতুন বই এসেছে ৯৩টি। এর মধ্যে রয়েছে বিশ্বজিৎ চৌধুরীর ‘সম্পর্ক’ (প্রসিদ্ধ পাবলিশার্স), উমর ফারুকের কবিতার বই ‘দ্রোহের উপধারা’ (ভাষাতরী প্রকাশন) ইত্যাদি। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা