× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্টলসজ্জায় রিকশা শিল্প

আমিনুর রহমান সুলতান

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৪৫ পিএম

আপডেট : ০৮ ডিসেম্বর ২০২৩ ১২:১৯ পিএম

স্টলসজ্জায় রিকশা শিল্প

আবহমান বাংলার লোকসংস্কৃতিতে মেলা শুধু বিনোদন নয়, প্রাত্যহিক জীবনের ব্যবহার্য উপকরণ বেচাকেনারও স্থান। যে স্থানটিকে ঘিরে মেলার আয়োজন হয়ে থাকে তা কোনো না কোনোভাবে ঐতিহ্যবাহী। যেমনÑ কোনো মাজারকে কেন্দ্র করে মাজার প্রাঙ্গণে বা কোনো ধর্মীয় স্থান-উৎসবকে কেন্দ্র করে নদীর ঘাটে। মেলা রকমারি ও বর্ণিল হয়ে ওঠে লোকশিল্প বা কারুশিল্পের নানান ব্যবহার্য জিনিসপত্র সাজিয়ে বিক্রির আয়োজন করায়। যে স্থানটিকে ঘিরে মেলার আয়োজন হয়, সেই স্থানটিকেও লোকজ উপকরণে সাজানো-গোছানো হয়। 

বর্তমানে নাগরিক কোলাহলে চেতনার দিক থেকে অমর একুশে জায়গা করে নিয়েছে অমর একুশে বইমেলায়। বইমেলায় বই বিক্রির জন্য বিশেষভাবে সাজানো হয় স্টলগুলোকে। বইমেলা অবশ্য উৎসবে পরিণত হয়। 

উৎসবমুখর পরিবেশে স্টলগুলোর সাজসজ্জায় থাকে নতুনত্ব ও অভিনবত্ব। শুধু তাই নয়, স্টলসজ্জার জন্য বাংলা একাডেমির বইমেলার আয়োজনের সঙ্গে বাড়তি হিসেবে থাকে তিনটি ক্যাটাগরিতে তিনটি পুরস্কার। পুরস্কারের প্রত্যাশায় যে স্টলগুলোর সাজসজ্জা করা হয় এমন নয়। তারপরও পুরস্কার বিষয়টিকে গুরুত্ববহ করে তোলে। 

নবান্ন প্রকাশনীর বয়স মাত্র তিন বছর। ২০২২ সালে প্রথম অমর একুশে বইমেলায় আত্মপ্রকাশ ঘটে স্টল গ্রহণের মধ্য দিয়ে। নবান্ন নামটির সঙ্গে ঐতিহ্য ও উৎসব-উৎসব ভাবদ্যোতক একটি আবহ পাওয়া যায়, আর সে ভাবদ্যোতকতাকে এবং ঐতিহ্যকে ধারণ করে লোকজ ফর্মে এ প্রতিষ্ঠান স্টল নির্মাণ করে এবং ২০২২ সালে শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কারও লাভ করে স্টলসজ্জার জন্য।

এ বছরেও নবান্ন প্রকাশনী ঐতিহ্যকে ধারণ করে স্টলের সাজসজ্জা করেছে। মূল থিম হিসেবে গ্রহণ করা হয়েছে রিকশা ও রিকশাশিল্পকে। আমরা জানি রিকশার সূচনা জাপানে। কিন্তু রিকশাকে সাজগোজ করে অলংকরণ করে শিল্পরূপদানের সূচনা বাংলাদেশে। গত শতকের পঞ্চাশের দশকে রিকশা আর্টের সূচনা আরকে দাস, আলাউদ্দিন প্রমুখের হাত ধরে হলেও খুব দ্রুতই এর বিকাশ লাভ করে। বাংলাদেশে স্বাধীনতা-উত্তর সৈয়দ আহমাদ হোসাইন, রফিকুল ইসলাম, ডিসি দাস, সালেম মোহাম্মদ, তপন দাস, স্বপন দাস, মো. হানিফ পাপ্পু প্রমুখ অবদান রাখেন রিকশা আর্টশিল্পে। তারই ধারাবাহিকতায় মো. মনির হোসাইন, সোলায়মান, নূর আলী, দুলাল, বাসেত প্রমুখ এই শিল্পের সঙ্গে সম্পৃক্ত। 

কিন্তু সময়ের বিবর্তনের সঙ্গে সঙ্গে রিকশা আর্টশিল্পের চাহিদা দিন দিন কমে আসছে। এই শিল্পকে টিকিয়ে রাখার প্রত্যয়ে এবং নতুন প্রজন্মের কাছে রিকশা আর্টকে পরিচিত করার প্রত্যয়ে নবান্নের আয়োজন স্টলসজ্জায় রিকশা ও রিকশা আর্ট। 

এ সম্পর্কে শিল্পী সৈয়দ আহমাদ হোসাইন বলেন, আমাদের রিকশাশিল্পে এক সময় সিনেমার জনপ্রিয় নায়ক-নায়িকা এবং ভিলেন বা খলচরিত্র গুরুত্ব পেত। কিন্তু একটি সময়ে বাধার মুখে আমরা বেছে নিই প্রাণিজগৎকে। অবশ্য গ্রামীণ দৃশ্যাবলি আগে থেকেই জনপ্রিয় ছিল। এর পাশাপাশি বাঘ, সিংহ, বানর, শেয়াল প্রভৃতি স্থান পায়। এই শিল্পের জগৎটিকে নতুনভাবে বইমেলায় স্টলসজ্জার মাধ্যমে তুলে ধরার জন্য নবান্নকে ধন্যবাদ। 

বিশেষভাবে উল্লেখ্য যে, স্টলের সাজসজ্জায় ৯ শিল্পীর আঁকা ১২টি রিকশা আর্ট প্রদর্শিত হয়েছে। 

নবান্ন শুধু নয়, অন্য স্টলগুলোও নতুন কোনো লোকজ ফর্মকে বেছে নিয়ে স্টল নির্মাণের মাধ্যমে বইমেলাকে বর্ণিল করবে, এই প্রত্যাশা হয়তো সবারই। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা