× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উদীচীর অন্যতম প্রতিষ্ঠাতা গোলাম মোহাম্মদ ইদু আর নেই

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ ডিসেম্বর ২০২৩ ২১:৩৮ পিএম

আপডেট : ২২ ডিসেম্বর ২০২৩ ২১:৪২ পিএম

গোলাম মোহাম্মদ ইদু

গোলাম মোহাম্মদ ইদু

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর অন্যতম প্রতিষ্ঠাতা, শিল্পী-সংগ্রামী গোলাম মোহাম্মদ ইদু মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর। 

শুক্রবার (২২ ডিসেম্বর) বিকালে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। 

শনিবার দুপুর দেড়টায় গোলাম মোহাম্মদ ইদুর মরদেহ উদীচী কেন্দ্রীয় সংসদ কার্যালয়ে নেওয়া হবে। সেখানে সংগঠনের পক্ষ থেকে তার প্রতি শ্রদ্ধা জানানো হবে। পরে দুপুর আড়াইটায় সর্বসাধারণের শ্রদ্ধার জন্য মরদেহটি কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে।

গোলাম মোহাম্মদ ইদুর মৃত্যুতে গভীর শোক জানিয়েছে উদীচী। শোকবার্তায় জানানো হয়েছে, আনুষ্ঠানিকভাবে উদীচী প্রতিষ্ঠিত হওয়ারও প্রায় এক দশক আগে থেকে শিল্পী-সংগ্রামী-কৃষক নেতা সত্যেন সেন একটি গানের দল গঠন করেন। সেই গানের দলের অন্যতম সদস্য ছিলেন গোলাম মোহাম্মদ ইদু। পরবর্তীতে ১৯৬৮ সালের ২৯ অক্টোবর উদীচী আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠিত হলে প্রথম আহ্বায়ক কমিটির অন্যতম সদস্য নির্বাচিত হন ইদু। পরবর্তীতে ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতির দায়িত্ব পালন করেন তিনি।

উদীচীর পক্ষ থেকে বলা হয়েছে, ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রাম এবং স্বাধীনতা পরবর্তী সময়ে স্বৈরাচারবিরোধী আন্দোলন তথা বাংলাদেশের প্রতিটি ন্যায়সঙ্গত, প্রগতিশীল আন্দোলনে সক্রিয় ভূমিকা রেখেছেন গোলাম মোহাম্মদ ইদু। জীবনের একটি দীর্ঘসময় তাকে কারাগারে থাকতে হয়েছে। তারপরও নিজের দায়িত্ব-কর্তব্য থেকে কখনও পিছপা হননি তিনি। শেষ বয়সে শারীরিক নানা প্রতিবন্ধকতা সত্ত্বেও উদীচীর ছোট-বড় যেকোন কর্মসূচিতে ছুটে আসতেন তিনি। উদীচীর সব বয়সী শিল্পী-কর্মীর জন্যই তিনি প্রকৃত অভিভাবকের ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন।

উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমান এবং সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে জানান, গোলাম মোহাম্মদ ইদু-এর মৃত্যুতে একজন অভিভাবককে হারালো উদীচীর লাখো শিল্পী-কর্মী। বিপ্লবী এই মানুষটির মৃত্যুতে দেশের সাংস্কৃতিক অঙ্গণের অনেক বড় ক্ষতি হলো।

গোলাম মোহাম্মদ ইদুর জন্ম ১৯৩৬ সালের ২৫ ফেব্রুয়ারি। বার্ধক্যজনিত অসুস্থতার কারণে গত ১৭ ডিসেম্বর রাতে তাকে রাজধানীর হেলথ এন্ড হোপ হাসপাতালে ভর্তি করা হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা