× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঘুরে দাঁড়িয়েছে শিপিং করপোরেশন, ২৫ শতাংশ লভ্যাংশ

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ১৬ নভেম্বর ২০২৩ ১৮:৪৬ পিএম

চট্টগ্রাম র‌্যাডিসন ব্লুর মোহনা হলরুমে বিএসসির ৪৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। প্রবা ফটো

চট্টগ্রাম র‌্যাডিসন ব্লুর মোহনা হলরুমে বিএসসির ৪৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। প্রবা ফটো

বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) ঘুরে দাঁড়িয়েছে জানিয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চৌধুরী বলেছেন, ১৯৭৪ সালে বিএসসিতে ২৬টি জাহাজ ছিল। সেখানে ২০০৮ সালে এসে আমরা দুটি জাহাজে পেলাম। এই যে ধীরে ধীরে শিপিং করপোরেশন ছোট হয়ে আসল, এর কারণ কী? কারণ হলো অব্যবস্থাপনা। এই অব্যবস্থাপনা শুধু শিপিং করপোরেশনে নয়, সর্বক্ষেত্রে তৈরি হয়েছিল। কিন্তু আজ শিপিং করপোরেশন ঘুরে দাঁড়িয়েছে। শেয়ার বাজার, ব্যবসা-বাণিজ্য—সর্বক্ষেত্রে এই অস্থিরতা বিরাজ করেছে। লুটেরা, দুর্নীতিগ্রস্তদের সমাজব্যবস্থা গড়ে তোলা হয়েছে। সেখান থেকে বের হয়ে আসতে আমাদের সময় লাগবে। আমরা সেই চেষ্টা চালিয়ে যাচ্ছি। বিএসসির বহরে এখন যুক্ত হতে যাচ্ছে বিভিন্ন ধরনের ২১টি সমুদ্রগামী জাহাজ।’

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) দুপুর সাড়ে ১২টায় চট্টগ্রাম র‌্যাডিসন ব্লুর মোহনা হলরুমে বিএসসির ৪৬তম বার্ষিক সাধারণ সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এর আগে সভায় বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমোডোর মো. জিয়াউল হক প্রতিষ্ঠানটির বিগত অর্থবছরের আর্থিক প্রতিবেদন উপস্থাপন। প্রতিবেদনে ২০২২-২৩ অর্থবছরে বিএসসির শেয়ার হোল্ডারদের জন্য ২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণার বিষয়টি তুলে ধরা হয়। পরে শেয়ার হোল্ডাররা এ বিষয়ে তাদের মতামত তুলে ধরেন। 

খালেদ মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশ শিপিং করপোরেশন যে সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে এখানে একটি সাহস দরকার। এই সাহসটির নাম হচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি এই সাহস যোগাচ্ছেন। বাংলার সমৃদ্ধি যখন ইউক্রেনের অলিভিয়া বন্দরে আক্রান্ত হয়, তখন প্রধানমন্ত্রী বাংলার সমৃদ্ধি জাহাজটির দিকে তাকাননি। তিনি তখন চিন্তিত ছিলেন ওই জাহাজে অবস্থান করা আমাদের নাবিকদের নিয়ে। আমাদের নাবিকদের কিভাবে উদ্ধার করবেন। প্রধানমন্ত্রীর কূটনৈতিক দূরদর্শী তৎপরতা কারণে আমরা সেই সময় হাদিসুরের মরদেহ দেশে ফিরিয়ে নিয়ে আনতে পেরেছি।

তিনি আরও বলেন, বাংলাদেশের মানুষ আজকে সারা বিশ্বে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। বাংলাদেশের মানুষ আজকে সম্মান-মর্যদার সাথে আছে। যেভাবে পৃথিবীতে আমাদের ক্ষুধা, দারিদ্র্য, জলোচ্ছ্বাস এবং সাহায্যকামী একটি দেশ হিসেবে চিহ্নিত করা হতো, আমাদের অর্থমন্ত্রীরা দেশে দেশে সাহায্যের জন্য ঘুরে বেড়াতেন, ঋণের জন্য ঘুরে বেড়াতেন, সেই বাংলাদেশ প্রধানমন্ত্রীর নেতৃত্বে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু তৈরি করেছে। সেই বাংলাদেশ এখন বঙ্গবন্ধু টানেল, মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর, টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত রেল নেটওয়ার্ক তৈরি করেছে। অবাক করা পরিবর্তন। মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে হয়েছে। এই অবাক পরিবর্তনের নাম হচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে।

শেয়ার হোল্ডারদের উদ্দেশে প্রতিমন্ত্রী বলেন, হতাশ নয়, বিভ্রান্তি নয়, আমাদের এগিয়ে যেতে হবে। আমাদের মনে রাখতে হবে, নানা প্রতিকূলতা, বিভ্রান্তির মধ্যেও আমাদের পূর্বপুরুষেরা দেশমাতৃকাকে স্বাধীন করেছেন। দেশের জন্য জীবন দিয়ে যুদ্ধ করেছেন। শত প্রতিকূলতার মধ্যেও প্রধানমন্ত্রী বাংলাদেশের এই উন্নয়নের নৌকা এগিয়ে নিয়ে যাচ্ছেন। আপনারা যে আস্থা ও বিশ্বাস রেখেছেন, আপনাদের ওই আস্থার মর্যদা দিয়ে বাংলাদেশ শিপিং করপোরেশন এগিয়ে যাচ্ছে। 

তিনি আরও বলেন, কোভিডকালে বিরাট সংকটে ছিল বিএসসি। আপনারা আস্থা ও বিশ্বাস রেখেছিলেন। আপনাদের আস্থা ধরে রেখে ২০২২-২৩ অর্থবছরে শেয়ার হোল্ডারদের জন্য ২৫ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন দিয়েছে বিএসসি। বার্ষিক প্রতিবেদন উপস্থাপনকালে বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমোডোর মো. জিয়াউল হক বলেন, ২০২২-২৩ অর্থবছরে বিএসসির পরিচালনা আয় ছিল ৫১৫ কোটি ৪৩ লাখ টাকা। একই সময়ে অন্যান্য খাত থেকে আয় হয়েছে ১৫১ কোটি ৮০ লাখ টাকা। গত অর্থবছর সব মিলিয়ে আয় ছিল ৬৬৭ কোটি ২৩ লাখ টাকা। অন্যদিকে পরিচালনা ব্যয় ছিল ২৮৬ কোটি ৮২ লাখ টাকা। প্রশাসনিক ও আর্থিক খাতে ব্যয় ছিল ৮৮ কোটি ৮২ কোটি টাকা। সব মিলিয়ে ২০২২-২৩ অর্থবছর ব্যয় হয় ৩৭৫ কোটি ৬৪ লাখ টাকা। কর সমন্বয়ের পর গত অর্থবছর বিএসসির নিট মুনাফা ছিল ২৪৬ কোটি ২৯ লাখ টাকা। 

প্রতিষ্ঠানটির সচিব আবু সাফায়াৎ মুহাম্মদ শাহে দুল ইসলামের সঞ্চালনায় সাধারণ সভায় নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোস্তফা কামাল, স্বতন্ত্র পরিচালক প্রফেসর এম শাহজাহান, বিএসসির সদস্য ড. পীযূষ দত্ত, পরিচালক (প্রযুক্তি) মো. ইউসুফ, মোস্তফা জামানুল বাহার প্রমুখসহ বিএসসির শেয়ার হোল্ডার ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা