× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আলিয়ঁস ফ্রঁসেজে চলছে শিল্পী জাহাঙ্গীর আলমের চিত্রকর্ম প্রদর্শনী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৮ নভেম্বর ২০২৩ ২০:২৪ পিএম

আপডেট : ০৮ নভেম্বর ২০২৩ ২১:৫৫ পিএম

প্রদর্শনীতে শিল্পী জাহাঙ্গীর আলমের চিত্রকর্ম। প্রবা ফটো

প্রদর্শনীতে শিল্পী জাহাঙ্গীর আলমের চিত্রকর্ম। প্রবা ফটো

শিল্পী জাহাঙ্গীর আলম ছবি আঁকেন প্রাণের টানে, সৃজনানন্দের উৎসবে মত্ত হয়ে। দীর্ঘদিন ওরিয়েন্টাল পেইন্টিং স্টুডিয়োর ‘রেসিডেন্স আর্টিস্ট’ হিসেবে কাজ করায় জলরং ওয়াশ পদ্ধতির একটি নিজস্ব শৈলী তৈরি করেছেন। রং মিশ্রণের পরিপক্বতা তার চিত্রকলার অনন্য গুণ। তার কোনো কোনো কাজ অর্ধ-বিমূর্ত। চিত্রে রঙের পরিপক্ক বিন্যাস তার বোধের পরিপক্কতার সঙ্গে একাত্ম করে দেখা যেতে পারে।

আলিয়ঁস ফ্রঁসেজ ঢাকার লা গ্যালারিতে চলছে এ শিল্পীর ‘প্রাণের গান’ শীর্ষক চিত্রপ্রদর্শনী। গত ৩ নভেম্বর শুরু হওয়া এই প্রদর্শনী চলবে আগামী ১১ নভেম্বর পর্যন্ত। বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা।

শিল্পী জাহাঙ্গীর আলম কখনও গৌড়ীয় নৃত্য, কখনও দেশ, কখনও বাগেশ্রী, কখনও খাম্বাজ কিংবা মালকোশ রাগ; কখনও মেঘের লীলাখেলা, কখনও হেমন্তের বিকেল, কখনও মায়াবী গোধূলি, কখনও বাংলার রমণী, কখনও লীলাকীর্তন, কখনও বা পৌরাণিক উপাখ্যানের বিষয়-আখ্যান তার চিত্রে দেখা যায়। ফুল নিয়ে তিনি অনেক চিত্র আঁকেন, যা ঠিক বাস্তব ফুলের অনুরূপ নয়। এখানে রং আসে রূপের মোহনীয় বার্তা নিয়ে। তাই চিত্রপটে বহু চরিত্রের উপন্যাস তৈরি হয়, যেখানে গাছ, মাটি, নদী, জল ও মেঘ আলাদা চরিত্র তৈরি করে। শিল্পপ্রেমী দর্শক প্রতিটি চরিত্রের সঙ্গে কথোপকথন করতে পারবেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা