× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলা একাডেমি পরিচালিত সাত সাহিত্য পুরস্কার ঘোষণা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ নভেম্বর ২০২৩ ১৬:০০ পিএম

বাংলা একাডেমি পরিচালিত সাত সাহিত্য পুরস্কার ঘোষণা

বাংলা একাডেমি পরিচালিত সাতটি সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে আজ। বাংলা একাডেমির পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই খবর জানানো হয়।

সাহিত্যের বিভিন্ন শাখায় অবদানের স্বীকৃতিস্বরূপ সাত গুণীজন হলেন- নির্মলেন্দু গুণ, রামেন্দু মজুমদার, ড. মোহাম্মদ হারুন-উর-রশিদ, ডা. এবিএম আবদুল্লাহ, ড. অনুপম সেন, ওমর কায়সার এবং আবদুল গাফফার।

মযহারুল ইসলাম কবিতা পুরস্কার-২০২৩-এর ভূষিত হয়েছেন কবি নির্মলেন্দু গুণ। অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার-২০২’-এ ভূষিত হয়েছেন নাট্যজন রামেন্দু মজুমদার। ‘আবু রুশদ সাহিত্য পুরস্কার-২০২৩ লাভ করেছেন ড. মোহাম্মদ হারুন-উর-রশিদ। মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার’-২০১৯-এ ভূষিত হয়েছেন ডা. এবিএম আবদুল্লাহ। সাহিত্যিক মোহাম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কা’-২০২৩ লাভ করেছেন ড. অনুপম সেন। এছাড়াও সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার-২০২৩ পেয়েছেন কবি ওমর কায়সার। 

বোস-আইনস্টাইন কনডেনসেট: বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসুর অবদান শীর্ষক গ্রন্থের জন্য হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কার-২০২৩ লাভ করেছেন আবদুল গাফফার।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২৫শে নভেম্বর ২০২৩ একাডেমির সাধারণ পরিষদের ৪৬তম বার্ষিক সভায় এ পুরস্কার আনুষ্ঠানিকভাবে প্রদান করা হবে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা