× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রনবীর ৮০তম জন্মজয়ন্তীতে দুটি বিশেষ প্রদর্শনী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৪ নভেম্বর ২০২৩ ২৩:৩৭ পিএম

দেশবরেণ্য কার্টুনিস্ট ও চিত্রশিল্পী রফিকুন নবীর (রনবী)। ছবি : সংগৃহীত

দেশবরেণ্য কার্টুনিস্ট ও চিত্রশিল্পী রফিকুন নবীর (রনবী)। ছবি : সংগৃহীত

দেশবরেণ্য কার্টুনিস্ট ও চিত্রশিল্পী রফিকুন নবীর (রনবী) ৮০তম জন্মজয়ন্তী উপলক্ষে রাজধানীতে দুটি গ্যালারিতে একযোগে শুরু হচ্ছে বিশেষ চিত্রকর্ম প্রদর্শনী। জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী মিলনায়তনে শিল্পীর ১৯৫৭ থেকে ২০২৩ সাল পর্যন্ত শিল্পযাত্রার নানা পর্যায়ের বৈচিত্রময় শিল্পধারাকে ৯৩টি চিত্রকর্মের মাধ্যমে উপস্থাপন করা হবে। আর গ্যালারি চিত্রকে ২০২২-২৩ সময়কালে আঁকা ৫১টি চিত্রকর্ম স্থান পাবে। 

জন্মজয়ন্তী উদযাপন কমিটি উৎসব আয়োজনের উদ্যোগ নিয়েছে। রফিকুন নবীকে সামগ্রিকভাবে এ প্রজন্মের সামনে তুলে ধরতে নানামাত্রার কাজ হাতে নিয়েছে কমিটি। প্রদর্শনী ছাড়াও রয়েছে গ্রন্থ প্রকাশ, শিল্পীর কার্টুন নিয়ে সংকলিত গ্রন্থ প্রকাশ ও কার্টুন প্রদর্শনী।  

উদযাপন কমিটির সামগ্রিক আয়োজন তুলে ধরতে গতকাল শনিবার দুপুরে জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে উপস্থিত ছিলেন শিল্পী রফিকুন নবী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন শিল্পী নিসার হোসেন, বাংলা বিভাগের অধ্যাপক চিত্রসমালোচক সৈয়দ আজিজুল হক, জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান, স্থপতি ময়নুল আবেদিন ও সাবেক রাষ্ট্রদূত মাহফুজুর রহমান।

রফিকুন নবী বলেন, মানুষের ভালোবাসায় আমি অভিভূত। তবে আমাকে সবাই যতটা বড় শিল্পী ভাবে আমি নিজে তা ভাবি না। এই ৮০ বছর বয়সে এসে ভাবি অনেক কাজ বাকি রয়েছে। আমি যদি তা না করতে পারি পরবর্তী প্রজন্মের শিল্পীরা করবে। তিনি বলেন, বাংলাদেশের মানুষ অন্য দেশের মানুষের মত সহজ জীবন যাপন করে না। তাদের অনেক বিষয় নিয়ে ভাবতে হয়, চিন্তা করতে হয়। অনেক কিছুর সঙ্গে জড়িয়ে যেতে হয়। আমিও এভাবেই জড়িয়ে গিয়েছিলাম। চারুকলায় পড়তে এসে শিক্ষক-শিক্ষার্থী সবাই ছবি আঁকার পাশাপাশি রাজনীতি সচেতন, সমাজ পরিবর্তন নিয়ে ভাবছে। ছবি আঁকার পাশাপাশি সবাই সমাজ সচেতন হয়ে উঠতে শুরু করি। সেখান থেকেই আমি দেশ, মানুষকে ভালোবাসতে শুরু করি। আমরা সংগ্রামী মানুষ হিসেবে গড়ে উঠি। ছবি আঁকতে গিয়ে দেখি সব বিষয় ছবিতে ধরা সম্ভব হচ্ছে না। যা কার্টুনে সরাসরি বলা যায়। এভাবেই কার্টুন আঁকার শুরু।

শিল্পী নিসার হোসেন জানান, রফিকুন নবীর জন্মদিন ২৮ নভেম্বর। তাই তার জন্মমাস জুড়ে নানা আয়োজন রয়েছে। দুটি প্রদর্শনীর পাশাপাশি রফিকুন নবীর কার্টুন নিয়ে ‘টোকাই’ শিরোনামে চার খন্ডের গ্রন্থ সিরিজের মোড়ক উন্মোচন করা হবে। এটা প্রকাশ করেছে গ্যালারি চিত্রক। এছাড়া রফিকুন নবীর কার্টুন সংবলিত ‘ঊনসত্তুরের ছড়া’ নামে একটি গ্রন্থ পুনর্মুদ্রণ করছে চারুকলা অনুষদ। তিনি জানান, এছাড়া ২৮ নভেম্বর চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে রফিকুন নবীর কার্টুন প্রদর্শনীর উদ্বোধন করা হবে। যা চলবে ৫ ডিসেম্বর পর্যন্ত।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা