× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তিন নারী পেলেন 'উত্তরসূরী: নূরজাহান মুরশিদ স্মৃতি পদক ২০২৩'

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:১৮ পিএম

উত্তরসূরী: নুরজাহান-সারোয়ার মুরশিদ সাংস্কৃতিক কেন্দ্রে আয়োজিত 'এক জীবনের আলো' অনুষ্ঠান। প্রবা ফটো

উত্তরসূরী: নুরজাহান-সারোয়ার মুরশিদ সাংস্কৃতিক কেন্দ্রে আয়োজিত 'এক জীবনের আলো' অনুষ্ঠান। প্রবা ফটো

নারীর মর্যাদা ও নারীশিক্ষায় ভূমিকা রাখায় 'উত্তরসূরী: নূরজাহান মুরশিদ স্মৃতি পদক ২০২৩' পেলেন তিনজন নারী। তারা হলেন- প্রতিভা মুৎসুদ্দি, কৃষ্ণকুমারী সিনহা ও হামিদা হোসেন। গত শনিবার (১৬ সেপ্টেম্বর) দেশে নারী নেতৃত্বের ভূমিকা ও সফলতার নানা মাত্রা উদযাপন করতে উত্তরসূরী: নুরজাহান-সারোয়ার মুরশিদ সাংস্কৃতিক কেন্দ্রে আয়োজিত 'এক জীবনের আলো' অনুষ্ঠানে তাদের সম্মাননায় ভূষিত করা হয়।

নূরজাহান মুরশিদির জীবনদর্শনের আলোকে তিনজন নারী তাঁদের নিজ নিজ অবস্থান থেকে দেশের মৌলিক সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণে সফলতা ও সমাজের বিকাশকল্পে নারীর মর্যাদা ও নারীশিক্ষা প্রতিষ্ঠায় বিশেষ অবদান রাখায় তাদের প্রদান করা হয়েছে।  প্রতিভা মুৎসুদ্দি একজন শিক্ষাবিদ এবং ভাষাকর্মী। কৃষ্ণকুমারী সিনহা মণিপুরী সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণের জন্য কাজ করছেন । হামিদা হোসেন একজন অগ্রণী মানবাধিকার কর্মী ও গবেষক। 

পুরস্কার গ্রহণের জন্য হামিদা হোসেন ব্যক্তিগতভাবে উপস্থিত ছিলেন। আর প্রতিভা মুৎসুদ্দির পক্ষে হেনা ইসলাম এবং কৃষ্ণকুমারী সিনহার শিষ্য সুকান্ত সিনহা তার পক্ষে পুরস্কার গ্রহণ করেন। ড. রওনক জাহান পুরস্কারপ্রাপ্তদের হাতে ক্রেস্ট তুলে দেন। হাসনাত আবদুল হাই তাদের তিনজনকে সম্মাননাপত্র দেন। 

সাংস্কৃতিক কেন্দ্রের সেক্রেটারি শারমিন মুর্তশিদ বলেন, আমরা সেইসব ব্যক্তিদের স্বীকৃতি দিচ্ছি যারা ১৯৫০ এবং ৬০ এর দশকে ভবিষ্যতের স্থপতি হিসেবে আবির্ভূত হয়েছিল। যাদের সাংস্কৃতিক-রাজনৈতিক পাশাপাশি শৈল্পিক, সাহিত্যিক এবং শিক্ষাগত হস্তক্ষেপ নেতৃত্ব দেয়। জাতি আলোকিত যুগের দিকে। এই পুরষ্কারটি দেখায় যে আমরা এমন লোকদের স্বীকৃতি দিতে চাই যারা কম পরিচিত এবং যাদের অবদান এবং অর্জনগুলিকে আবার জোর দেওয়া দরকার।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা