× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ছায়ানটের শ্রোতার আসরে নজরুলের গান

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৬ আগস্ট ২০২৩ ০০:২৭ এএম

আপডেট : ২৬ আগস্ট ২০২৩ ১১:৩১ এএম

প্রবা  ফটো

প্রবা ফটো

নজরুলের প্রতি ভালোবাসা আছে সবার। আছে ভালোলাগাও। সেই ভালোবাসা আর ভালোলাগাকেই যেন আরও সুদৃঢ় করে তুলল ছায়ানটের শ্রোতার আসরে গাওয়া নজরুলগীতি। শুক্রবার (২৫ আগস্ট) সন্ধ্যায় রাজধানীর ছায়ানট সংস্কৃতি ভবনে অনুষ্ঠিত হয় ছায়ানটের নিয়মিত আয়োজন ‘শ্রোতার আসর’।

২৭ আগস্ট নজরুলের প্রয়াণ দিবস সামনে রেখে সন্ধ্যার এ আসরে গান শোনান শিল্পী মৌসুমি সাহা, অন্তরা শরীফ, নাসিমা শাহীন ফ্যান্সী। এ সময় তবলায় ছিলেন দেবাশীষ দাস অপূর্ব আর কি-বোর্ড বাজিয়ে সুর তোলেন রবিন্স চৌধুরী ও মন্দিরা প্ৰদীপ কুমার রায়।

গানের সুরে শ্রোতাদের মুগ্ধতায় ডুবিয়ে মৌসুমি সাহা পরিবেশনা করেন, ‘কেন সে-মুখ পড়ে মনে ফিরায়ে দিয়াছি যারে অনাদরে অকারণে’, ‘দাঁড়ালে দুয়ারে মোর কে তুমি ভিখারিনী’, ‘আমি কূল ছেড়ে চলিলাম ভেসে’।

অন্তরা শরীফ গেয়ে শোনান, ‘কেউ ভোলে না, কেউ ভোলে’, ‘শুভ্র-সমুজ্জ্বল, হে চির-নির্মল’, ‘দূর প্রবাসে প্রাণ কাঁদে’, ‘ও ভাই খাঁটি সোনার চেয়ে’। সবশেষে গান গেয়ে শোনান শিল্পী নাসিমা শাহীন ফ্যান্সী।

বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনে দীর্ঘদিন ধরে নানা কর্মকাণ্ডের মাধ্যমে অবদান রেখে আসছে ছায়ানট। সংগঠনটি প্রতি বছর বর্ষবরণ উৎসব, রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপন, পৌষ উৎসব, শুদ্ধসংগীত ও শুদ্ধনৃত্য উৎসবের পাশাপাশি ধারাবাহিকভাবে আয়োজন করে আসছে ‘শ্রোতার আসর’।

১৯৬২ সাল থেকে পুরান ঢাকার র‍্যাংকিন স্ট্রিটে প্রতি মাসে ছায়ানটের নিয়মিত শ্রোতার আসর আয়োজন করা হতো। ষাটের দশকে ছায়ানট গঠনের পরের বছর থেকেই প্রায় নিয়মিত হয়ে আসছে এ আয়োজন। শুক্রবারের আসরও ছিল সেই নিয়মিত আয়োজনের অংশ। প্রতি মাসে দেশের স্বনামধন্য সংগীতশিল্পীরা এতে অংশ নেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা