× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মানিকগঞ্জে ‘শ্রাবণ ট্র্যাজেডি’-এর মঞ্চায়ন

মানিকগঞ্জ প্রতিবেদক

প্রকাশ : ২০ আগস্ট ২০২৩ ১৬:০৫ পিএম

আপডেট : ২৪ আগস্ট ২০২৩ ১৯:৪২ পিএম

মহাকাল নাট্য সম্প্রদায়ের নাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’র দৃশ্য। প্রবা ফটো

মহাকাল নাট্য সম্প্রদায়ের নাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’র দৃশ্য। প্রবা ফটো

মানিকগঞ্জ শিল্পকলা একাডেমি মিলনায়তনে মহাকাল নাট্য সম্প্রদায় মঞ্চায়ন করছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবার-পরিজনকে পরিকল্পিতভাবে নৃশংস হত্যাকাণ্ড নিয়ে গবেষণালব্ধ মঞ্চনাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’। এটি মহাকাল নাট্য সম্প্রদায়ের ৪০তম প্রযোজনা। 

মহাকাল নাট্য সম্প্রদায়ের ৪০ বছর উদযাপন উপলক্ষে শনিবার (১৯ আগস্ট) সন্ধ্যা সাড়ে সাতটার দিকে নাটকটি মঞ্চায়িত হয়েছে।

নাটকটির পরিকল্পনা ও রচনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামান। আর নির্দেশনা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক আশিক রহমান লিয়ন।

নাটকের দৃশ্যপটে দেখা যায়, শ্রাবণ ট্রাজেডির কাহিনী বয়ানে সরাসরি ইতিহাস ও প্রেক্ষাপট ব্যবহার না করে ইতিহাসের চরিত্র ও ঘটনার বর্তমান ব্যাখ্যামূলক প্রতিভঙ্গি রচিত হয়েছে। খুনিদের দাঁড় করানো হয়েছে রঙ্গমঞ্চের কাঠগড়ায়। এই অনুভব ব্যক্ত হয়েছে- প্রাণ হরণ করা যায় চেতনা নয়।



নাট্যকার আনন জামান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘শ্রাবণ ট্র্যাজেডি’ নাটকে সত্য বলার জন্য বঙ্গবন্ধুর খুনিদের ধূসর অতীত থেকে তাড়িয়ে আনা হয়েছে বর্তমানের রঙ্গমঞ্চে। কোনো ধরনের রাজনৈতিক অভিসন্ধি সিদ্ধির জন্য নয়, ইতিহাস পাঠের জটিল আবর্ত থেকে নিরপেক্ষ সত্য রচনা করার চেষ্টা করেছি।’



‘শ্রাবণ ট্র্যাজেডি’ প্রসঙ্গে মহাকাল নাট্য সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা সদস্য শাহেদ ইসলাম বলেন, ‘পরিকল্পিতভাবে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে। পাকিস্তানের কারাগার থেকে বঙ্গবন্ধু যখন লন্ডনে যান তখন থেকে হত্যাকাণ্ডের প্রক্রিয়া শুরু। বঙ্গবন্ধু যখন ভারতে যান তখনো বঙ্গবন্ধুকে হত্যার চেষ্টা করা হয়েছে। সর্বশেষ ১৯৭৫ সালে এসে কুচক্রী মহলটি সফল হয়। একটি ভূখণ্ডে জাতির পিতা হয়ে ওঠার যে দীর্ঘ জার্নি অর্থাৎ ভাষা সংগ্রাম থেকে স্বাধীনতা যুদ্ধ, তিনি মানুষের নেতা কীভাবে হয়ে উঠলেন, কীভাবে জাতির পিতা হয়ে উঠলেন তাও নাটকে তুলে আনার চেষ্টা করা হয়েছে।’


অসাম্প্রদায়িকতার মূর্ত প্রতীক ও মানুষের প্রতি বঙ্গবন্ধুর ভালোবাসা ও সাধারণ মানুষের সঙ্গে ছিল তার নিবীড় সম্পর্ক। বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবার হত্যার ঘটনা উপজীব্য করে তৈরি করা হয়েছে ‘শ্রাবণ ট্র্যাজেডি’ নাটকটি। মহান নেতার হত্যাকারী রাজনৈতিক ও সামরিক বেনিয়া আর খুনিদের মুখোশ উন্মোচনের মধ্য দিয়ে নতুন প্রজন্মকে সতর্ক করা এবং খুনিদের ও তাদের অনুসারীদের ঘৃণাভরে প্রত্যাখ্যান করার প্রত্যয় তৈরিতে ভূমিকা রাখবে এই নাটকটি এমন প্রত্যাশা দর্শকদের।

নাটকটিতে অভিনয় করছেন কবির আহামেদ, ফারুক আহমেদ সেন্টু, মো. শাহনেওয়াজ, মনিরুল আলম কাজল, পলি বিশ্বাস, সামিউল জীবন, শিবলী সরকার, শাহরিয়ার হোসেন পলিন, তারেকেশ্বর তারোক, আহাদুজ্জামান কলিন্স, সুমাইয়া তাইয়ুম নিশা, আরাফাত আশরাফ, স্বপ্নিল, কানিজ ফাতেমা লিসা, কাজী তারিফ, রেদোয়ান হোসেন, নূর আকতার মায়া, রিফাত হোসেন জুয়েল, তোফাজ্জল ফয়সাল, রিয়াদ আকাশ, জাহিদ হোসেন অনিক, নাসিম রানা, সোহেল আহমেদ, ইকবাল চৌধুরী ও মীর জাহিদ হাসান।

এ সময় উপস্থিত ছিলেন মানিকগঞ্জ পৌরসভার মেয়র মো. রমজান আলী, অতিরিক্ত জেলা প্রশাসক সানোয়ারুল হক, অতিরিক্ত পুলিশ সুপার সুজন সরকারসহ কয়েক শতাধিক দর্শক।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা