× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মুক্তিযুদ্ধ জাদুঘরে ‘বে অব ব্লাড’ প্রামাণ্যচিত্রের প্রথম প্রদর্শনী

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ১৯ আগস্ট ২০২৩ ২২:১৬ পিএম

আপডেট : ১৯ আগস্ট ২০২৩ ২৩:৫১ পিএম

শনিবার মুক্তিযুদ্ধ জাদুঘরে প্রদর্শনীত হয় প্রামাণ্যচিত্র 'বে অব ব্লাড'। প্রবা ফটো

শনিবার মুক্তিযুদ্ধ জাদুঘরে প্রদর্শনীত হয় প্রামাণ্যচিত্র 'বে অব ব্লাড'। প্রবা ফটো

মুক্তিযুদ্ধের সময়ের অত্যাচার, হত্যা, ধর্ষণ, লুণ্ঠনের ঘটনা ‍নিয়ে অনুসন্ধান ও বিশ্লেষণধর্মী প্রামাণ্যচিত্র তৈরি করেছেন ভারতীয় নির্মাতা কৃষ্ণেন্দু বোস। শনিবার (১৯ আগস্ট) প্রামাণ্যচিত্রটির প্রথম প্রদর্শনীর আয়োজন করা হয় রাজধানীর আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘরে।

১৯৭১ সালে সংঘঠিত হওয়া গণহত্যার বার্তা বিশ্বের দরবারে তুলে ধরতে ২০১৯ সাল থেকে বিভিন্ন মাধ্যমে তথ্য সংগ্রহ ও দুর্লভ সব ফুটেজ সংগ্রহ করেন নির্মাতা কৃষ্ণেন্দু বোস। সকল তথ্য-প্রমাণ গবেষণা করে অনুসন্ধান ও বিশ্লেষণধর্মী 'বে অব ব্লাড' বা রক্তের সাগর নামে ৯৫ মিনিটের একটি প্রামাণ্যচিত্র তৈরি করা হয়।

প্রামাণ্যচিত্রে একাত্তরের গণহত্যার প্রত্যক্ষদর্শীর বয়ান এবং আন্তর্জাতিক বিশ্লেষকদের মূল্যায়ন স্থান পেয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকী স্মরণে এই প্রদর্শনীর আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশস্থ ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক।

বক্তারা মনে করেন, ১৯৭১ সালের গণহত্যার স্বীকৃতি পেতে ‘প্রামাণ্য দলিল’ হিসেবে কাজ করবে বে অব ব্লাড।

প্রণয় বার্মা বলেন, বাংলাদেশ এবং ভারতের মধ্যে যুদ্ধের আগে থেকেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল। এ চিত্রটি আবারও প্রমাণ করে দুটি দেশের মধ্যে কেমন সুসম্পর্ক ছিল। প্রামাণ্যচিত্রটি বাংলাদেশ এবং ভারত উভয়ের ত্যাগের অতীত। এ অতীতের সম্মানার্থে প্রামাণ্যচিত্রটিকে সারা বিশ্বের কাছে ছড়িয়ে দিতে হবে।

কৃষ্ণেন্দু বোসের বিভিন্ন প্রামাণ্যচিত্র যুক্তরাষ্ট্র, রোমানিয়া ও ইতালিতে পুরস্কার পেয়েছে। বতর্মানে তিনি এশিয়ান একাডেমি ক্রিয়েটিভ অ্যাওয়ার্ডস, সিঙ্গাপুরের ভারতীয় শুভেচ্ছাদূত।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা