× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আলোকচিত্রে ফুটে উঠল ‘জীবনের উপাখ্যান’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৩ জুন ২০২৩ ২০:৪৯ পিএম

আপডেট : ২৩ জুন ২০২৩ ২০:৪৯ পিএম

রাজধানীর ফরাসি সাংস্কৃতিক কেন্দ্র আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে প্রদর্শনীর ছবি দেখছেন দর্শনার্থীরা। ছবি: আরিফুল আমিন

রাজধানীর ফরাসি সাংস্কৃতিক কেন্দ্র আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে প্রদর্শনীর ছবি দেখছেন দর্শনার্থীরা। ছবি: আরিফুল আমিন

রাজধানীর ফরাসি সাংস্কৃতিক কেন্দ্র আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে শোভা পেয়েছে সারি সারি ছবি। অপলক সেই ছবিগুলো দেখছেন প্রদর্শনীতে আসা শত শত দর্শনার্থী। অনেকে আবার দলবেঁধে একেকটি ছবির বিশ্লেষণও করছেন। আগত দর্শকদের ভাষ্য, প্রদর্শনীর একেকটি ছবি যেন একেকটি জীবনের উপাখ্যান। এসব ছবিতে উঠে এসেছে বাস্তব জীবনের নানা চিত্র।

গতকাল শুক্রবার বিকালে পাঁচ আলোকচিত্রীর ৫১টি ছবি নিয়ে শুদু হয়েছে ‘চলমান উপাখ্যান’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী। প্রদর্শনীটি চলবে ২৭ জুন পর্যন্ত। রবিবার ছাড়া প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

প্রদর্শনীর উপাখ্যানগুলো আবির আবদুল্লাহর সমন্বয়ে আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার ভিজ্যুয়াল স্টোরিটেলিং ওয়ার্কশপের শিক্ষার্থীরা তৈরি করেছেন। প্রদর্শনীতে অংশগ্রহণকারী আলোকচিত্র শিল্পীরা হলেন আশেক উর রহমান, মো. ইকবাল হোসেন, শুভ্র পাল, প্রসেনজিৎ দাস ও রুবেল কর্মকার। 

সরেজমিনে দেখা গেছে, এসব আলোকচিত্র শিল্পীরা বিভিন্ন সামাজিক সমস্যার প্রতি আলোকপাত করে তাদের নিজস্ব দৃষ্টিকোণ থেকে জীবনের গল্প বলার চেষ্টা করেছেন। শুভ্রা পালের ছবিগুলো একজন বাবা ও ছেলের সম্পর্ক এবং সংগ্রামকে ফুটিয়ে তোলে। আলোকচিত্র শিল্পী প্রসেনজিৎ দাস একজন নারীর গল্প বলেছেন যা উন্নয়নশীল দেশগুলোতে মানসিক স্বাস্থ্যসমস্যা সম্পর্কে সরকারি সহায়তা এবং জনসচেতনতার প্রয়োজনীয়তার উপর জোর দেয়। ইকবাল হোসেনের ছবিগুলো ব্রহ্মপুত্র নদীর অববাহিকায় জলবায়ু পরিবর্তন যেভাবে ভারত ও বাংলাদেশের লাখ লাখ মানুষের আর্থ-সামাজিক পরিবর্তনকে প্রভাবিত করেছে তা চিত্রিত করে।

প্রদশর্নীতে আসা দর্শনার্থী রুমা চৌধুরী বলেন, প্রদর্শনীতে উঠে এসেছে আমাদের সমাজ জীবনের নানা চিত্র। এখানে যেমন সামাজিক সমস্যার চিত্র তুলে আনা হয়েছে, তেমনি জলবায়ু পরিবর্তনে কী সমস্যা হচ্ছে সে চিত্রও উঠে এসেছে। উঠে এসেছে মানুষের জীবন সংগ্রামের চিত্রও।

আলোকচিত্র প্রদর্শনীর কিউরেটর আবির আবদুল্লাহর বলেন, ভিজ্যুয়াল স্টোরিটেলিং নামে গত বছরের সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত তিন মাসের আমি একটি কর্মশালা করাই। এই ওয়ার্কশপের শিক্ষার্থীদের কাজ নিয়েই আজকের এই প্রদর্শনী। এই প্রদর্শনীতে পাঁচজন শিক্ষার্থীর ৫১টি ছবি প্রদর্শিত হচ্ছে। সেই ওয়ার্কশপে কীভাবে একটি গল্পকে থিম্যাটিক বা বর্ণনামূলক শৈলীতে কাল্পনিক এবং বাস্তবিক উভয় ধরনের চিত্রের সিরিজ ব্যবহার করে উপস্থাপন করতে হয়, ভিজ্যুয়াল স্টোরিটেলিং ওয়ার্কশপে অংশগ্রহণকারীদের সেই বিষয়টি শেখানো হয়েছিল। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা