× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নজরুলের জন্মদিনে রাষ্ট্রীয় ছুটির দাবি খিলখিল কাজীর

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৫ মে ২০২৩ ১২:৩৭ পিএম

আপডেট : ২৫ মে ২০২৩ ১৪:৩৪ পিএম

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিতে শ্রদ্ধা নিবেদনের পর খিলখিল কাজী। প্রবা ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিতে শ্রদ্ধা নিবেদনের পর খিলখিল কাজী। প্রবা ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিনে রাষ্ট্রীয় ছুটির দাবি করেছেন কবির নাতনি খিলখিল কাজী। তিনি বলেছেন, ‘এতে করে বাংলার আপামর নিপীড়িত মানুষ জানবে জাতীয় কবির জন্য তারা ছুটি পেয়েছে।’ বৃহস্পতিবার (২৫ মে) সকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মজয়ন্তী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদসংলগ্ন সমাধিতে শ্রদ্ধা নিবেদনের পর এ কথা বলেন তিনি।

খিলখিল কাজী বলেন, অসহায়, আর্তপীড়িত মানুষের প্রতিভূ হিসেবে আবির্ভূত হয়েছিলেন কবি কাজী নজরুল ইসলাম। ক্ষুরধার লেখনীর চিরবিস্ময়ে ঔপনিবেশিকতা ও সাম্রাজ্যবাদের ভিত কাঁপিয়ে দিয়ে তিনি মানবতার জয়গান গেয়েছেন। তাঁর প্রয়াণের ৪৭ বছর কেটে গেলেও দ্রোহ-প্রেম আর সাম্যের মন্ত্রে কবি নজরুল তাই এখনও বাঙালি জীবনে বারবার প্রাসঙ্গিক হয়ে ওঠেন।

তিনি বলেন, ‘সারা জীবন মানুষকে নিয়ে পথ চলেছেন বলে আজও কবি প্রাসঙ্গিক। তাঁর কবিতা, গান আজও আমাদের অনুপ্রাণিত করে। অসাম্প্রদায়িক চেতনার মানুষ কবি নজরুল সব ধর্মের মানুষকে একটি গাছতলায় এনে দাঁড় করানোর চেষ্টা করেছেন। আজকে এ সমাজব্যবস্থায় বিভিন্ন স্থানে যে জাতিগত লড়াই লেগেই চলেছে, বিভেদের সৃষ্টি হচ্ছে কাজী নজরুল ইসলাম বেঁচে থাকলে তা হতো না। তাঁর গান ও কবিতাই ছিল সমাজ বদলের হাতিয়ার।’

কবির ‘বিদ্রোহী’ কবিতাকে ইনটেনজিবল কালচারাল হেরিটেজ হিসেবে স্বীকৃতির জন্য জাতিসংঘের কাছে আবেদন করবেন বলেও জানান খিলখিল কাজী। তিনি বলেন, কাজী নজরুল ইসলামের কবিতা, গল্প ও প্রবন্ধ পৃথিবীর নানা ভাষায় অনুবাদ করলে কবির মাহাত্ম্য বিশ্বব্যাপী ছড়িয়ে পড়বে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা