× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গ্রুপ থিয়েটার ফেডারেশানে অনিয়মের প্রতিবাদ ৬৭ নাট্যব্যক্তিত্বের

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ মে ২০২৩ ০০:০১ এএম

আপডেট : ২২ মে ২০২৩ ১২:২৮ পিএম

গ্রুপ থিয়েটার ফেডারেশানে অনিয়মের প্রতিবাদ ৬৭ নাট্যব্যক্তিত্বের

গ্রুপ থিয়েটার ফেডারেশানের বর্তমান নেতৃত্বের বিরুদ্ধে বিভিন্ন ধরনের অনিয়মের অভিযোগ এনে প্রতিবাদ জানিয়েছেন দেশের ৬৭ জন নাট্যব্যক্তিত্ব। একই সঙ্গে সংগঠনে শৃঙ্খলা ফিরিয়ে আনার স্বার্থে নিষ্ক্রিয়তা দূর করে অনতিবিলম্বে কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন তারা।

রবিবার (২১ মে) গণমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে তারা এ আহ্বান জানান। তারা অভিযোগ করেন, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের বর্তমান নেতৃত্বের চরম স্বেচ্ছাচারিতা, অনিয়ম ও অকার্যকর ভূমিকায় দেশের নাট্যকর্মীদের মধ্যে তীব্র ক্ষোভ ও হতাশা তৈরি হয়েছে।

বিবৃতিদাতাদের মধ্যে রয়েছেন অধ্যাপক মলয় ভৌমিক, আহমেদ ইকবাল হায়দার, ফয়েজ জহির, আজাদ আবুল কালাম, হারুন রশীদ, শহীদুজ্জামান সেলিম, মোহাম্মদ বারী, অলোক বসু, মোহাম্মদ আলী হায়দার, ঠান্ডু রায়হান, অধ্যাপক রতন সিদ্দিকী, আনন জামান, মোহাম্মদ বারী প্রমুখ। তারা ৩০ মের মধ্যে ফেডারেশানের নেতৃত্বের কাছে সংকট উত্তরণের রূপরেখা চেয়েছেন।

বিবৃতিতে অভিযোগ করা হয়, ফেডারেশানের বর্তমান কমিটি অবৈধভাবে মেয়াদ বাড়িয়ে স্বেচ্ছাচারিতার চরম পরাকাষ্ঠা দেখিয়েছে। গত বেশ কয়েক বছর ফেডারেশান দেশে থিয়েটার চর্চার সংকট নিরসনে কার্যকর কোনো ধরনের উদ্যোগ নেয়নি। মূলত ফেডারেশান দরকষাকষির ক্ষমতা হারিয়ে ফেলেছে।

এতে আরও বলা হয়, ফেডারেশন এখন সারা দেশে প্রতিনিধি সম্মেলন করছে, যা গঠনতন্ত্র-পরিপন্থি। ফেডারেশানের বর্তমান নেতৃত্ব সম্প্রতি বিভাগীয় সম্মেলন করে ওইসব সম্মেলনে উপস্থিত প্রতিনিধিদের কেন্দ্রীয় সম্মেলনে প্রতিনিধিত্বের অনুমোদন দেওয়ার ঘোষণা দিয়েছেন। ফেডারেশানের গঠনতন্ত্র সংশোধনের উদ্যোগ নিয়েছেন, যা সম্পূর্ণভাবে অগঠনতান্ত্রিক। ষড়যন্ত্রমূলক এই হীন প্রক্রিয়ার মাধ্যমে ফেডারেশানের আগামী নির্বাচনে সুবিধাপ্রাপ্ত ও অনুগত প্রতিনিধি নিয়ে একটি দায়সারা নির্বাচন করার পাঁয়তারা করা হচ্ছে।

গ্রুপ থিয়েটার ফেডারেশানের এসব কর্মকাণ্ডের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে জ্যেষ্ঠ নাট্যব্যক্তিত্বরা প্রতিবাদলিপি, চিঠি দিলেও তার সদুত্তর দেননি ফেডারেশানের নেতারা।

তারা অভিযোগ করেন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান পদে একই ব্যক্তি আসীন হওয়ায় এ সংকটের সৃষ্টি হয়েছে। যে কারণে ঢাকাসহ সারা দেশে নাট্যচর্চা আদর্শিক দিশাহীনতায় মুখ থুবড়ে পড়েছে এবং নানাবিধ সংকটের সম্মুখীন হয়েছে।

এ বিষয়ে জানতে লিয়াকত আলী লাকীকে ফোন করা হলে তিনি সাড়া দেননি। গ্রুপ থিয়েটার ফেডারেশানের প্রচার সম্পাদক মাসুদ আলম বাবুও এ বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি।

‘সাধারণ নাট্যকর্মী’ ব্যানারে ইতোমধ্যে ঢাকায় থিয়েটার চর্চার সংকট ও ফেডারেশানের নিষ্ক্রিয়তা বিষয়ে প্রতিবাদ সমাবেশ হয়েছে। সারা দেশের ৪ শতাধিক নাট্যকর্মী ফেডারেশানের চেয়ারম্যান বরাবর ‘যৌক্তিক কারণে’ তার পদত্যাগের দাবি জানিয়ে স্মারকলিপি দিয়েছেন। তবে কিছুতেই নড়ছেন না লিয়াকত আলী লাকী।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা