× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শিল্পকলায় নাট্যশিল্পীদের প্রতিবাদ সমাবেশ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ মে ২০২৩ ০০:৫৩ এএম

আপডেট : ১৯ মে ২০২৩ ১১:২৯ এএম

শিল্পকলায় নাট্যশিল্পীদের প্রতিবাদ সমাবেশ

বাংলাদেশ শিল্পকলা একাডেমির সব মিলনায়তনে আলোক-শব্দ প্রক্ষেপণসহ সব ধরনের কারিগরি সুবিধার সংকট, হল ও মহড়াকক্ষ বরাদ্দের ক্ষেত্রে বৈষম্য, নাটক চলাকালে মাঠে মাইকের ব্যবহারসহ নানা অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করেছেন নাট্যকর্মীরা।

বৃহস্পতিবার (১৮ মে) বিকাল সাড়ে ৫টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান ফটকের সামনে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বক্তব্য দেন নাট্যজন মামুনুর রশীদ, নাসিরউদ্দীন ইউসুফ, শহীদুজ্জামান সেলিম, আজাদ আবুল কালাম, ঠান্ডু রায়হান, ফয়েজ জহির, আশীষ খন্দকার প্রমুখ।

ড. মোহাম্মদ বারীর সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশে সংহতি প্রকাশ করেন মঞ্চকুসুম শিমূল ইউসুফ, অলোক বসু, মোহাম্মদ আলী হায়দার, তৌফিকুল ইসলাম ইমনসহ অর্ধশতাধিক নাট্যজন।

মামুনুর রশীদ বলেন, থিয়েটার হলো একটা জাতির সভ্যতার প্রতীক। এ দেশের নাট্যকর্মীদের সম্মিলিত আন্দোলনের ফসল শিল্পকলা একাডেমির মিলনায়তনসমূহ। অথচ সেই মিলনায়তনসমূহ বছরের পর বছর ধরে আলোক ও শব্দ প্রক্ষেপণ সরঞ্জামসহ নানাবিধ সংকটে নিপতিত, যা মানসম্পন্ন নাটক মঞ্চায়নের অনুপযুক্ত। কোটি কোটি টাকা খরচ করা হচ্ছে অপ্রয়োজনীয় নানা প্রকল্পের মাধ্যমে, অথচ প্রয়োজনীয় কাজটি করা হচ্ছে না। এরকম অব্যবস্থাপনা চলতে থাকলে নাটক একসময় মুখ ধুবড়ে পড়বে, যা আমাদের কারওই কাম্য নয়।

বীর মুক্তিযোদ্ধা ও নাট্যনির্দেশক নাসিরউদ্দীন ইউসুফ ক্ষোভের সঙ্গে বলেন, সারা দেশে শিল্পকলা একাডেমির যে মঞ্চগুলো নির্মিত হচ্ছে সেগুলো ত্রুটিপূর্ণ। আলোকপ্রক্ষেপণ-ব্যবস্থা থিয়েটার-বিজ্ঞানসম্মত নয়। তা ছাড়া মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশমতো প্রতিবন্ধীবান্ধব স্থাপনা নির্মাণে ব্যত্যয় দেখা যাচ্ছে। আমরা এসব সংকট নিরসনে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি এবং অনতিবিলম্বে সমস্যার সমাধানে শিল্পকলা একাডেমি কর্তৃপক্ষ যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন বলে আশা করছি।

বক্তারা অভিযোগ করেন, শিল্পকলা একাডেমির চারটি মিলনায়তনের আলোকব্যবস্থা এতই অপ্রতুল যে নাট্যদলগুলোকে বিরাট অঙ্কের অর্থ ব্যয় করে বাইরে থেকে আলোকসরঞ্জাম ভাড়া করতে হয়। তা ছাড়া শব্দপ্রক্ষেপণ যন্ত্রও বাইরে থেকে ভাড়া করে আনতে হয়। বিগত কয়েক বছরে নষ্ট হয়ে যাওয়া আলোক ও শব্দ প্রক্ষেপণ যন্ত্রপাতি নতুন করে প্রতিস্থাপনের কোনো কার্যকর উদ্যোগ নেওয়া হয়নি। হল বরাদ্দের ক্ষেত্রে নানাভাবে বৈষম্য করা হয় বলে অভিযোগ করা হয়।

প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধনে নাট্যকর্মীরা বিভিন্ন দাবিসংবলিত পোস্টার প্রদর্শন করেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা