× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশ-আরব আমিরাত সম্পর্কের ৫০ বছরে চিত্রকলা প্রদর্শনী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৮ মে ২০২৩ ২১:৫১ পিএম

আপডেট : ১৮ মে ২০২৩ ২২:২৪ পিএম

বাংলাদেশ-আরব আমিরাত সম্পর্কের ৫০ বছরে চিত্রকলা প্রদর্শনী

বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছরে দুই দেশের প্রখ্যাত চিত্রশিল্পীদের নিয়ে একটি আর্ট ক্যাম্প ও চিত্রকলা প্রদর্শনীর আয়োজন করতে যাচ্ছে দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেট জেনারেল।

‘ব্রিজিং কালচারস : সেলিব্রেটিং ফিফটি ইয়ার্স অব ইউএই-বাংলাদেশ ডিপ্লোমেটিক রিলেশনস থ্রো আর্ট’ শিরোনামের ওই প্রদর্শনী শুরু হবে আগামী শনিবার (২০ মে)। পাঁচ দিনব্যাপী এই আর্ট ক্যাম্প ও প্রদর্শনীতে সহ-আয়োজক হিসেবে থাকছে উত্তর আমিরাতের আমেরিকান ইউনিভার্সিটি। ওই বিশ্ববিদ্যালয়ের রুতান্দা গ্যালারিতেই হবে এই চিত্রকলা প্রদর্শনী।

বৃহস্পতিবার (১৮ মে) দুবাইয়ে নিয়োজিত বাংলাদেশ কনস্যুল জেনারেল বি এম জামাল হোসেন প্রতিদিনের বাংলাদেশকে বিষয়টি জানান।

জামাল হোসেন বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালের মার্চ মাসে সংযুক্ত আরব আমিরাত সফর করেন। ওই সফরের স্মৃতি ও মুক্তিযুদ্ধের পর স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশকে যে স্বীকৃতি দিয়েছিল সংযুক্ত আরব আমিরাত; সেই স্মৃতিকে অম্লান করে রাখতে আগামী ২০ মে থেকে এই প্রদর্শনী শুরু হবে।’

তিনি বলেন, ‘ওই প্রদর্শনীর মাধ্যমে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের নানা অধ্যায় যেমন উঠে আসবে, তেমনিভাবে দুই দেশের শিল্পীদের চোখে সমসাময়িক বৈশ্বিক প্রেক্ষাপটও উঠে আসবে। সময়ের আবর্তনে পরিবর্তিত বিশ্ব, সাংস্কৃতিক ঐতিহ্য আর প্রবাহমান সাংস্কৃতিক কর্মকাণ্ডের নানা দিকবদলের ঘটনাও উঠে আসবে এ প্রদর্শনীতে।’

এই প্রদর্শনীর মাধ্যমে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের শিল্পীদের মধ্যে পারস্পরিক ভাববিনিময়ের সুবর্ণ সুযোগ রয়েছে, যা প্রভাব ফেলবে তাদের শিল্পভাবনায় বলে তিনি আশা করেন।

বাংলাদেশের শিল্পীদের মধ্যে রয়েছেন- জামাল আহমেদ, কনকচাঁপা চাকমা, শাহজাহান আহমেদ বিকাশ, বি এম জামাল হোসেন, আনিসুজ্জামান, দুলাল গাইন, নাজিয়া আন্দালিব প্রেমা, আবিদা হুসাইন, হাসুরা আক্তার রুমকি, মো. সাজেদুল ইসলাম, সুবর্ণা মোর্শেদা। 

তারা জানান, জলরং, অ্যাক্রেলিক, মিক্সড মিডিয়ার নানা শিল্পকর্মের পাশাপাশি নিরীক্ষাধর্মী কিছু চিত্রকর্মও ঠাঁই পাবে এই প্রদর্শনীতে। দু দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ইতিহাস যেমন তারা এঁকেছেন, তেমনিভাবে সমসাময়িক ভাবনায় বিমূর্ত ধারার কিছু চিত্রকর্মও ঠাঁই পাবে দুবাইয়ের ওই প্রদর্শনীতে।

সংযুক্ত আরব আমিরাতের শিল্পীদের মধ্যে রয়েছেন-মোহাম্মদ ইউসুফ, নুঝোম আলঘানিম, জসিম আল আউহাদি, আফ্রা সালমান আল সুওয়াইদি, রাশিদ আবদালা আলমুল্লা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা