× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘রবীন্দ্র সংগীত শুধু বাঙালির নয়, সারাবিশ্বের’

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ১৩ মে ২০২৩ ২২:২২ পিএম

আপডেট : ১৩ মে ২০২৩ ২২:৪২ পিএম

জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ চট্টগ্রাম শাখার সম্মেলনে সঙ্গীত পরিবেশন করেন শিল্পীরা।  প্রবা ফটো

জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ চট্টগ্রাম শাখার সম্মেলনে সঙ্গীত পরিবেশন করেন শিল্পীরা। প্রবা ফটো

জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ চট্টগ্রাম শাখার সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৩ মে) সকালে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এই সম্মেলনের আয়োজন করা হয়।

‘জাগ' জাগ' রে জাগ' সঙ্গীত--চিত্ত অম্বর কর তরঙ্গিত’ বিশ্বকবির লেখা দেশ রাগে তেওরা তালের এই গানটির মধ্য দিয়ে সম্মেলন শুরু হয়। এরপর শিল্পীরা একে একে গেয়ে শোনান-রবীন্দ্রনাথের পূজা পর্যায়ের গান-‘আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্য সুন্দর/মহিমা তব উদ্ভাসিত মহাগগণ মাঝে/বিশ্বজগত মণিভূষণ বেষ্টিত চরণে’; ‘আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে/এ জীবন পুণ্য করো দহন-দানে’। 

সম্মেলন উদ্বোধন করার কথা ছিল সংগঠনের জাতীয় পরিষদের সহসভাপতি ডা. সারওয়ার আলীর। বৈরী আবহাওয়ার কারণে তিনি উপস্থিত হতে পারেননি। তার পাঠানো লিখিত বক্তব্য পাঠ করেন অনির্বাণ ভট্টাচার্য্য।

বক্তব্যে তিনি বলেন, ‘রবীন্দ্রনাথ ঠাকুর একজন বহুমাত্রিক অতুলনীয় প্রতিভা। তিনি একাধারে কবি, গীতিকার, সুরকার, সাহিত্যিক ও প্রাবন্ধিক। শেষজীবনে শিরোনামহীন চিত্রকর্মেও মনোনিবেশ করেছেন। সুতরাং তাঁকে সামগ্রিকতায় ধারণ করার দীর্ঘ আলোচনা অনুচিত কর্ম বিবেচনা করি। 

তিনি আরও বলেন, ‘মুক্তিযুদ্ধের ভাবাদর্শের বাংলাদেশ গড়ার ক্ষেত্রে রবীন্দ্রনাথের সৃষ্টিশীলতা ও জীবন দর্শনের মৌলিক বিষয়াদির প্রাসঙ্গিকতা রয়েছে। রবীন্দ্রনাথ একাডেমিক আলোচনার বিষয় নয়, তিনি হয়ে উঠেন বাঙালি জাতিসত্তা প্রতিষ্ঠার প্রধান অবলম্বন।’

সংগঠনের চট্টগ্রাম শাখার আহ্বায়ক ড. অনুপম সেনের সভাপতিত্বে বক্তব্য দেন, জাতীয় পরিষদের সহসভাপতি শিল্পী বুলবুল ইসলাম, শিল্পী শীলা মোমেন, ফেরদৌস আরা আলীম, রীতা দত্ত, ডা. একিউএম সিরাজুল ইসলাম। ফারহানা আনন্দময়ীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন, চট্টগ্রাম শাখার সদস্য সচিব শিল্পী শ্রেয়সী রায়। 

অনুপম সেন বলেন, ‘বাঙালি সংস্কৃতির সঙ্গে রবীন্দ্রনাথ নামটি গেঁথে রয়েছে। কবি নজরুল, জসীম উদ্দিন, জীবনাননন্দ দাশ, সুকান্ত ভট্টচার্যসহ আরও অনেক কবির মধ্যে সবার ওপরে তাঁর (রবীন্দ্রনাথ ঠাকুর) নামটি ঝলঝল করছে। সংগীত দিয়ে বাংলা সাহিত্যের সূচনা। রবীন্দ্রনাথ শৈশবে ক্লাসিক্যাল সংগীত প্রশিক্ষণ নিয়েছিলেন।’ 

তিনি আরও বলেন, ‘রবীন্দ্রনাথ প্রকৃত অর্থেই পরাধীন একটি জাতির অংশ হিসেবে জীবন কাটিয়েছেন। ভারত যে স্বাধীন হলো তা তিনি দেখতে পাননি। আর ওই বিরুদ্ধ সময়ে রবীন্দ্রনাথের মতো প্রতিভা কীভাবে জন্ম হলো- তা ভাবলে অবাক হতে হয়। শিল্পের এমন কোনো শাখা নেই যেখানে তিনি পদচারণা করেননি। তবে সবকিছু ছাপিয়ে গানের মাধ্যমে বাঙালি ও বাংলাকে ছাপিয়ে বিশ্ব জয় করেছেন তিনি। তাই রবীন্দ্র সংগীত শুধু বাঙালির নয়, সারাবিশ্বের।’ 

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে আরও সঙ্গীত পরিবেশন করে, রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ রাঙামাটি শাখা। এরপর দুপুরে শুরু হয় প্রতিনিধি সভা। সন্ধ্যায় অনুষ্ঠিত হয় শ্রেয়সী রায়ের গ্রন্থনা, পরিকল্পনা ও সংগীত পরিচালনায় গীতি আলেখ্য ‘রবির আলো’।

এতে নৃত্য পরিচালনা করেন, ওড়িশি নৃত্য শিল্পী প্রমা অবন্তী। এরপর একে একে সংগীত পরিবেশন করেন বুলবুল ইসলাম, ঝুমা খন্দকার, মহুয়া, মঞ্জুরী সুনন্দা। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা