× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অভিনয়শিল্পীদের প্রতিবাদ

‘প্রথম আলোর প্রতিবেদনটি দেশের ভাবমূর্তি নষ্টের পরিকল্পিত ষড়যন্ত্র’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ এপ্রিল ২০২৩ ২০:৩৮ পিএম

আপডেট : ০৩ এপ্রিল ২০২৩ ২১:০৩ পিএম

‘প্রথম আলোর প্রতিবেদনটি দেশের ভাবমূর্তি নষ্টের পরিকল্পিত ষড়যন্ত্র’

স্বাধীনতা ও জাতীয় দিবসের দিন (২৬ মার্চ) জাতীয় দৈনিক প্রথম আলোতে প্রকাশিত সেই প্রতিবেদনকে দেশের ভাবমূর্তি নষ্টের পরিকল্পিত ষড়যন্ত্র হিসেবে দেখছেন বিশিষ্ট অভিনয়শিল্পীরা। তারা মনে করেন, প্রথম আলোর নৈতিকতাবহির্ভূত প্রতিবেদনটি ১৯৭৪ সালের বাসন্তী নাটকের ধারাবাহিকতা। সে সময় স্বাধীনতাবিরোধী চক্রের হাতিয়ার ছিল বাসন্তী। এখন সেই চক্রের হাতিয়ার কথিত জাকির। যার আদৌ কোনো অস্তিত্ব আছে কি না, তা নিয়ে সন্দেহ রয়েছে। এই প্রতিবেদন মহান স্বাধীনতা দিবসকে প্রশ্নবিদ্ধ করার একটি অপচেষ্টা এবং বাংলাদেশকে অস্থিতিশীল করার একটি ষড়যন্ত্র।

সোমবার (৩ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো যৌথ বিবৃতিতে এসব তুলে ধরেন অভিনয়শিল্পীরা।

বিবৃতিতে বলা হয়, ২৬ মার্চ বাঙালি জাতির জন্য নিছক একটি তারিখ নয়। এই দিনেই বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্রের জন্ম হয়। এই স্বাধীনতা কেউ আমাদের সোনার থালায় করে তুলে দিয়ে যায়নি। ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ, ৩০ লাখ শহিদের আত্মত্যাগ, ২ লাখ মা-বোনের সম্ভ্রম ও অগণিত মুক্তিযোদ্ধাদের বলিদানের বিনিময়ে পাওয়া এই স্বাধীনতা। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজীবনের আত্মত্যাগের ফসল এই স্বাধীনতা দিবস। স্বাধীনতা দিবস আমাদের আত্মমর্যাদার কীর্তিস্তম্ভ। দিনটিকে একটি কুচক্রী মহল বেছে নিয়েছে জঘন্য মিথ্যাচারের জন্য। সারা বিশ্বে সংকট চলছে। এই ক্রান্তিকালের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঠিক সে সময় একটি গোষ্ঠী আবারও ফণা তুলে দাঁড়িয়েছে। 

অভিনয়শিল্পীরা মনে করেন, মহান স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে উদ্দেশ্যপ্রণোদিত, বিভ্রান্তিকর ও বানোয়াট প্রতিবেদন প্রকাশ করেছে প্রথম আলো। শিশুর ছবি ব্যবহার করে মনগড়া এক দিনমজুরের নামে মিথ্যা প্রতিবেদন প্রকাশ করেছে। যা শুধু সাংবাদিকতার নীতির পরিপন্থি নয়, এটি মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের অবমাননা। প্রতিবেদনটি হলুদ সাংবাদিকতার জঘন্যতম নজির। বিশ্বের কাছে দেশের ভাবমূর্তি নষ্ট করার জন্য পরিকল্পিত ষড়যন্ত্র।

বিবৃতিতে বলা হয়, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধকে কলঙ্কিত করার নাম মতপ্রকাশের স্বাধীনতা নয়। সুগভীর ও পরিকল্পিত ষড়যন্ত্র করে বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি নষ্ট করা মতপ্রকাশের স্বাধীনতা নয়। একটি শিশুকে ব্যবহার করে স্বার্থ হাসিল করা মতপ্রকাশের স্বাধীনতা নয়। সাংবাদিকরা আইনের ঊর্ধ্বে নয়। আমরা প্রথম আলোর প্রতিবেদনের বিরুদ্ধে তীব্র নিন্দা জানাচ্ছি। এটি দেশের বিরুদ্ধে কোনো গভীর ষড়যন্ত্রের অংশ কি না, তা খতিয়ে দেখার জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করছি। বঙ্গবন্ধুর সোনার বাংলায় রাষ্ট্রবিরোধী কোনো কুচক্রী মহল  আর কোনোদিন যেন মাথা তুলে দাঁড়াতে না পারে।

বিবৃতিতে স্বাক্ষরকারীরা হলেন, আসাদুজ্জামান নূর, সুবর্ণা মুস্তাফা, আলমগীর হোসেন, অরুণা বিশ্বাস, শমী কায়সার, রিয়াজ আহমেদ, ফেরদৌস আহমেদ, নিপুণ আক্তার, তানভিন সুইটি বেগম, বিজরী বরকতুল্লাহ, দীপা খন্দকার, তারিন জাহান, মীর সাব্বির, সাইমন সাদিক, মামনুন হাসান ইমন, ফারজানা চুমকী, শামীমা তুষ্টি ও শাহনূর।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা