× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সত্যেন সেনের জন্মবার্ষিকী

অসাম্প্রদায়িক দেশ গড়ার প্রত্যয় উদীচীর

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৯ মার্চ ২০২৩ ০০:৪৬ এএম

আপডেট : ২৯ মার্চ ২০২৩ ১১:২৯ এএম

উদীচীর প্রতিষ্ঠাতা শিল্পী-সংগ্রামী-সাহিত্যিক-সাংবাদিক-কৃষক নেতা সত্যেন সেনের ১১৬তম জন্মবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার বিকালে উদীচী কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে সংগঠনের কর্মীরা। প্রবা ফটো

উদীচীর প্রতিষ্ঠাতা শিল্পী-সংগ্রামী-সাহিত্যিক-সাংবাদিক-কৃষক নেতা সত্যেন সেনের ১১৬তম জন্মবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার বিকালে উদীচী কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে সংগঠনের কর্মীরা। প্রবা ফটো

সত্যেন সেনের আদর্শে অনুপ্রাণিত হয়ে তার দেখানো পথে অসাম্প্রদায়িক চেতনায় সমৃদ্ধ, মৌলবাদমুক্ত, শোষণহীন সাম্যবাদী সমাজ গঠনের লক্ষ্যে আজীবন লড়াই-সংগ্রাম চালানোর প্রত্যয় ব্যক্ত করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।

উদীচীর প্রতিষ্ঠাতা শিল্পী-সংগ্রামী-সাহিত্যিক-সাংবাদিক-কৃষক নেতা সত্যেন সেনের ১১৬তম জন্মবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার (২৮ মার্চ) বিকালে উদীচী কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে সংগঠনের কর্মীরা এ প্রত্যয় ব্যক্ত করেন।

অনুষ্ঠানের শুরুতেই সত্যেন সেনের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এরপর সমবেতভাবে সত্যেন সেন রচিত ‘আগুন নিভাইবো কে রে’ গানটি গেয়ে শোনান উদীচীর শিল্পীরা। উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমানের সভাপতিত্বে ও সহসাধারণ সম্পাদক ইকবালুল হক খানের সঞ্চালনায় শুরু হয় আলোচনা। আলোচনা করেন কেন্দ্রীয় সংসদের সহসভাপতি প্রবীর সরদার, নিবাস দে, সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে, সহসাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম ও সদস্য নাজমুল ইসলাম।

বক্তারা বলেন, সত্যেন সেন আজীবন সত্য, সুন্দর, ন্যায়ের পক্ষে কথা বলেছেন। বর্তমান সময়ে যখন বাংলা ও এই ভূখণ্ডের আবহমান সংস্কৃতির ওপর নতুন করে আঘাত এসেছে, যখন ধর্মের অপব্যাখ্যা দিয়ে একটি গোষ্ঠী রাজনৈতিক ফায়দা লোটার চেষ্টা করছে, তখন সত্যেন সেনের আদর্শ আমাদের সঠিক পথ দেখাবে।

একটি অসাম্প্রদায়িক চেতনায় সমৃদ্ধ, মৌলবাদমুক্ত সাম্যবাদী সমাজ গঠনের লক্ষ্যে ১৯৬৮ সালের ২৯ অক্টোবর সত্যেন সেন, রণেশ দাশগুপ্তসহ বেশ কয়েকজন প্রগতিশীল মুক্তচিন্তার মানুষের সক্রিয় অংশগ্রহণে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা