× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘অনিয়মের’ প্রতিবাদে গ্রুপ থিয়েটার ফেডারেশন ছাড়ল ঢাকা থিয়েটার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৭ মার্চ ২০২৩ ১৬:৩১ পিএম

‘অনিয়মের’ প্রতিবাদে গ্রুপ থিয়েটার ফেডারেশন ছাড়ল ঢাকা থিয়েটার

ঢাকা থিয়েটারের জ্যেষ্ঠ সদস্য কামাল বায়েজীদকে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সেক্রেটারি জেনারেলের পদ থেকে অব্যাহতি দেওয়ার প্রতিবাদে ফেডারেশনের সদস্যপদ প্রত্যাহার করে নিয়েছে ঢাকা থিয়েটার। সোমবার (২৭ মার্চ) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাতা পরিচালক নাসির উদ্দীন ইউসুফ। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকীকে দেওয়া চিঠির একটি কপি গণমাধ্যমকে দিয়েছেন তিনি।

চিঠিতে কারণ ব্যাখ্যা করে বলা হয়, ২০২২ সালের ১৪ এপ্রিল ঢাকা থিয়েটারের পক্ষে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকীকে চিঠি দিয়ে জানানো হয়, কামাল বায়েজীদকে সেক্রেটারি জেনারেলের দায়িত্ব থেকে অব্যাহতি দান গঠনতন্ত্র মোতাবেক হয়নি। ঢাকা থিয়েটার ওই সিদ্ধান্ত পুনর্বিবচনা করার অনুরোধ জানায় ও ফেডারেশনে সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানায় পরে একটি নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে কামালের বিরুদ্ধে আনীত তহবিল তরুফের মত ঘটনার সুষ্ঠু তদন্তের দাবিও জানায়।

চিঠিতে বলা হয়েছে, গ্রুপ থিয়েটার ফেডারেশন ঢাকা থিয়েটারের চিঠির কোনো সদুত্তর দেয়নি বলে অভিযোগ করে ঢাকা থিয়েটার। সংকট নিরসনে উদ্যোগী হয়ে দেশের শীর্ষস্থানীয় ও শ্রদ্ধেয় অভিনেতা-নির্দেশক আসাদুজ্জামান নূর ও নাট্যকার-নির্দেশক-অভিনেতা মামুনুর রশিদ স্বশরীরে লিয়াকত লাকীর সঙ্গে কথা বলেন নাসির উদ্দীন ইউসুফও একাধিকবার এ বিষয়টি নিয়ে আলোচনা করেন কিন্তু গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান হিসেবে লিয়াকল আলী লাকী কোনো কার্যক পদক্ষেপ নেননি

ঢাকা থিয়েটারের চিঠিতে বলা হয়েছে, দীর্ঘ সময় পার হলেও সংকট নিরসনে কোনো উদ্যোগ না নেওয়ায় পরে চিঠি দেয় ঢাকা থিয়েটার ফেডারেশনপ্রায় চার যুগের পরীক্ষিত নাট্যকর্মী কামাল বায়জীদের সম্মান, সামাজিক মর্যাদা রক্ষা ও কেন্দ্রীয় কমিটির অন্যায় সিদ্ধান্তের প্রতিবাদে ঢাকা থিয়েটার ফেডারেশনের সদস্যপদ প্রত্যাহারের মতো কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।

এ বিষয়ে তাৎক্ষণিকভাবে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকীর মন্তব্য পাওয়া যায়নি 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা