× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উত্তরসূরির আয়োজনে নারীস্বর নিয়ে আলোচনা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৫ মার্চ ২০২৩ ২০:৪২ পিএম

আপডেট : ২৫ মার্চ ২০২৩ ২১:১৪ পিএম

সাংস্কৃতিক সংগঠন উত্তরসূরির আয়োজনে ‘নারীস্বরের নিজস্বতা’ নিয়ে সেমিনার। প্রবা ফটো

সাংস্কৃতিক সংগঠন উত্তরসূরির আয়োজনে ‘নারীস্বরের নিজস্বতা’ নিয়ে সেমিনার। প্রবা ফটো

সাংস্কৃতিক সংগঠন উত্তরসূরির আয়োজনে ‘নারীস্বরের নিজস্বতা’ নিয়ে সেমিনার শনিবার (২৫ মার্চ) অনুষ্ঠিত হয়েছে। এটি সংগঠনটির ‘নারীস্বর’ সিরিজ বক্তৃতামালার প্রথম কিস্তি। রাজধানীর সাত মসজিদ রোডের নিজস্ব কার্যালয়ে বিকাল ৩টায় এ অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের প্রধান নির্বাহী শারমিন মুরশিদ। 'নারীস্বর' শীর্ষক বক্তৃতামালায় 'বাংলা ভাষা: নারী জবানের ভিন্নতা ও বিশিষ্টতা' সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফিরদৌস আজিম। আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সোনিয়া নিশাত আমিন ও লেখক-গবেষক মোরশেদ শফিউল হাসান। সভাপতিত্ব করেন সেন্ট্রাল উ্মেন্স কলেজের উপাচার্য পারভীন হাসান। 

ফিরদৌস আজিম বলেন, মুসলিম নারী লেখকদের মধ্যে নওয়াব ফয়জুননেসা চৌধুরী ‘রপজালাল’ উপন্যাস পুঁথি পাঠের ভঙ্গিতে মিশ্র ভাষায় লেখেন। তিনি বলেন, এটি একটি ‘ব্রিজ টেক্সট’। কলকাতায় প্রমিত ভাষায় সেসময় লেখা হতো কিন্তু ফয়জুননেসা উচ্চবিত্ত ও প্রান্তিক জনগোষ্ঠীর সাংস্কৃতিক জগতের মধ্যে একটি সেতু নির্মাণ করতে চেয়েছিলেন। 

অধ্যাপক সোনিয়া নিশাত আমিন বলেন, বাংলা সাহিত্যে মুসলিম নারীদের মধ্যে প্রথম সায়েন্স ফিকশন সুলতানার স্বপ্ন। এখানে বেগম রোকেয়া নারীর ক্ষমতায়নের বিষয়টি প্রতীকীভাবে তুলে ধরেন।

মোরশেদ শফিউল হাসান বলেন, ব্রিটিশরা ফয়জুননেসাকে বেগম উপাধি দিতে চেয়েছিল। কিন্তু তিনি নেননি। তিনি নওয়াব উপাধি তাকে দিতে অনুরোধ করেন। পুরুষ যে উপাধি নিবে নারী হয়ে তিনি সেটা কেন পাবেন না, এ অবস্থান থেকে তিনি এ প্রশ্ন তুলেছিলেন।

পারভীন হাসান বলেন, কেউ ধর্ষিত হয় না। ধর্ষণের শিকার হয়। এরকম ভাষার রাজনীতি নিয়ে আরও সতর্ক হতে হবে। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, লুবনা মরিয়ম, আলম খোরশেদ, কাজী সুফিয়া আক্তার, সঙ্ঘমিত্রা ভট্টাচার্য, অরুপ রাহী, অদিতি ফাল্গুনি,মন্ময় জাফর প্রমুখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা