× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শ্রুতির বর্ষপূর্তি

রনজিতের আদর্শ ছড়িয়ে দেওয়ার প্রত্যয়

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ০১:৩৫ এএম

শুক্রবার চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রুতি সাংস্কৃতিক একাডেমির ৩১তম বর্ষপূর্তি ও ‘রনজিত উৎসব’ উপলক্ষে সাংস্কৃতিক পরিবেশনা। প্রবা ফটো

শুক্রবার চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রুতি সাংস্কৃতিক একাডেমির ৩১তম বর্ষপূর্তি ও ‘রনজিত উৎসব’ উপলক্ষে সাংস্কৃতিক পরিবেশনা। প্রবা ফটো

নারায়ণগঞ্জে শ্রুতি সাংস্কৃতিক একাডেমির ৩১তম বর্ষপূর্তি ও ‘রনজিত উৎসব’ উদযাপিত হয়েছে। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে এই উদযাপন অনুষ্ঠিত হয়। এ সময় ‘রনজিত পুরস্কার ২০২৩’-এ ভূষিত করা হয় সঙ্গীতশিল্পী কফিল আহমেদকে। অনুষ্ঠানে বক্তারা রনজিতের আদর্শকে ছড়িয়ে দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন।

স্কুলের ঘণ্টা বাজিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন শ্রুতির উপদেষ্টা আব্দুর রহমান। এতে বক্তব্য রাখেন অধ্যাপক আনু মুহাম্মদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বী, সমগীতের সম্বয়ক শিল্পী অমল আকাশ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শ্রুতি সাংস্কৃতিক একাডেমির সভাপতি মাইন উদ্দিন মানিক। এ সময় আরও উপস্থিত ছিলেন শ্রুতি সংগঠনের পরিচালক ধীমান সাহা জুয়েলসহ অন্যরা।

অধ্যাপক আনু মুহাম্মদ তার বক্তব্যে বলেন, আজকে এই অনুষ্ঠানে রনজিতের কথা আমরা বলছি। রনজিত শারীরিকভাবে নাই। কিন্তু কোনো ব্যক্তি যদি সমষ্টির সঙ্গে যুক্ত থাকেন, সমষ্টির চিন্তা ও ভাবের সঙ্গে যুক্ত থাকেনÑ তাহলে তার কাজের মধ্য দিয়েই তিনি জীবিত থাকেন। তার মৃত্যু হয় না। সেজন্য এই অনুষ্ঠানে রনজিৎ অনেক বেশি উপস্থিত আমাদের সঙ্গে।

শ্রুতির প্রতিষ্ঠাতা রনজিতের মতো শিশুদের জীবন ও ব্যক্তিত্ব গঠনে শ্রুতির মতো আরও সংগঠনের প্রয়োজনীয়তা উল্লেখ করে আনু মুহাম্মদ বলেন, শিশুদের জীবন ও সক্রিয়তাকে এবং তাদের চিন্তা ও কাজের তৎপরতাকে সমৃদ্ধ করতে আমাদের দায়িত্ব নিতে হবে। এজন্য আজ আমরা রনজিতের কথা বলছি। 

এবার শ্রুতির ১৫তম পুরস্কার প্রাণ-প্রকৃতি রক্ষায় লড়াকু ভূমিকা ও সঙ্গীত প্রণয়নের জন্যে কফিল আহমেদকে দেওয়া হয়েছে।

রনজিত পুরস্কার পেয়ে শিল্পী কফিল আহমেদ প্রতিক্রিয়ায় বলেন, আমাদের সকলের প্রাণের মানুষ রনজিত দা নেই। কিন্তু আজকের তিনি এই আয়োজনের মধ্যমণি হয়ে আছেন এবং মধ্যমণি হয়ে থাকবেন। যে চিন্তা নিয়ে, যে স্বপ্ন নিয়ে শ্রুতি সাংস্কৃতিক একাডেমি তিনি গড়ে তুলেছিলেন তা সার্থক। আমি বিশ্বাস করি শ্রুতি থেকে বেড়ে ওঠা তরুণরা নানাভাবে তাদের কাজ ও চিন্তা সারা দেশে ছড়িয়ে দেবে।

তিনি আরও বলেন, আমি নিজে এই শ্রুতি সংগঠনকে দেখবার ও বুঝবার সুযোগ পেয়েছি। রনজিত দাদার হাতে গড়া এই একাডেমির সঙ্গে প্রাণ জুড়েছি। রনজিত দাদার মননকে ছড়িয়ে দিতে সর্বজনের সঙ্গে সর্বপ্রাণের সঙ্গে অঙ্গীকারবদ্ধ হওয়া আজ সময়ের দাবি।

রফিউর রাব্বী বলেন, রনজিত উৎসবে যাকে পুরস্কৃত করা হয়েছে সে কফিল আহমেদ সমাজ পরিবর্তনের ও মানুষের অনুকূল সমাজ গড়ার কাজে নিয়োজিত। আমরা আজকে তার সম্মানে নিজেরাও গর্বিত। আজ এই উৎসবে আমাদের প্রতিজ্ঞা হওয়া উচিত- আমরা কারো সঙ্গে আপস না করে আমাদের কর্মে নিষ্ঠার সঙ্গে নিয়োজিত থাকব।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা