× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

থিয়েটারের নতুন বার্তা বিধ্বস্ত পৃথিবীর জন্য

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৩ ২১:৫৮ পিএম

আপডেট : ২৭ জানুয়ারি ২০২৩ ২২:১৭ পিএম

নাট্যোৎসবে প্রদর্শিত একটা নাটকের দৃশ্য। ছবি : প্রবা

নাট্যোৎসবে প্রদর্শিত একটা নাটকের দৃশ্য। ছবি : প্রবা

আরণ্যক নাট্যদল আয়োজিত ৮ দিনের নাট্যোৎসব শুরু হয়েছে ‘থিয়েটারের নতুন বার্তা বিধ্বস্ত পৃথিবীর জন্য’ স্লোগানকে সঙ্গে নিয়ে। শুক্রবার (২৭ জানুয়ারি) থেকে শুরু হওয়া এই উৎসব চলবে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত।

১৯৭২ সালের ফেব্রুয়ারিতে মামুনুর রশীদের হাতে গড়া আরণ্যক নাট্যদল যাত্রা করে। দলের নাম দিয়েছিলেন প্রয়াত নাট্যকার, পরিচালক ও অভিনেতা আব্দুল্লাহ আল মামুন। সে বছর ২০ ফেব্রুয়ারি মুনীর চৌধুরী রচিত ‘কবর’ নাটক মঞ্চস্থ করে আরণ্যক। এরপর ‘নাটক শুধু বিনোদন নয়, শ্রেণি সংগ্রামের সুতীক্ষ্ণ হাতিয়ার’ স্লোগান নিয়ে বাংলাদেশের নাট্যাঙ্গনকে সমৃদ্ধ করে চলেছে দলটি। মঞ্চ নাটক, পথ নাটক ও মুক্ত নাটক নিয়ে নাট্যচর্চাকে মানুষের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টায় অর্ধশতাব্দি পার করেছে আরণ্যক নাট্যদল। ৫০ বছর পূর্তির উদযাপনকে স্মরণীয় করে রাখতেই শিল্পকলা একাডেমিতে ৮ দিনের এই নাট্যোৎসবের আয়োজন করা হয়েছে।

উৎসবে আরণ্যকের নতুন ও পুরোনো ৯টি নাটক মঞ্চস্থ হবে। নাটকগুলো হলো, ওরা কদম আলী, ইবলিশ, ময়ূর সিংহাসন, রাঢ়াঙ, রাজনেত্র, কবর, নানকার পালা, কহে ফেসবুক ও সংক্রান্তি। একটি দলের মৌলিক ৯টি নাটক নিয়ে উৎসবের আয়োজন অনন্য ঘটনা। এসব নাটকে দলের নবীন ও বর্তমানের নিয়মিত সদস্যদের পাশাপাশি যোগ দেবেন ফজলুর রহমান বাবু, চঞ্চল চৌধুরী, আ খ ম হাসান, শামীম জামান, জয়রাজ, তমালিকা কর্মকারের মতো তারকা শিল্পীরা। 

নাটক মঞ্চায়ন ছাড়াও সূবর্ণজয়ন্তীর এই উৎসবে থাকছে বহিরাঙ্গনের উন্মুক্ত অনুষ্ঠান। সঙ্গে সেমিনার, যন্ত্রসংগীত, আদিবাসী সংগীত, লোকসংগীত, প্রকাশনা উৎসবসহ নানা আয়োজন সাজিয়েছে দলটি।

শুক্রবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির নন্দনমঞ্চে ফানুস উড়িয়ে এই উৎসবের উদ্বোধন করেন পার্বত্য জেলা রাঙামাটির শিক্ষক ও নাট্যকর্মী ঝিমিত চাকমান। এর আগে দলীয় নৃত্য পরিবেশন করে শিল্পীরা। এ সময় উপস্থিত ছিলেন দলের প্রধান নাট্যজন মামুনুর রশীদসহ বিগত ৫০ বছরের সহকর্মীরা। এরপর জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে ছিল পোস্টার প্রদর্শনী। 

পাহাড়ি জনগোষ্ঠীর শিল্প-সংস্কৃতির বিকাশে নিরলস সংস্কৃতিকর্মী ও শিক্ষক ঝিমিত চাকমান উদ্বোধকের বক্তব্যে বলেন, ‘আমি এ উৎসবে সব আদিবাসী জনগোষ্ঠীর পক্ষে প্রতিনিধিত্ব করছি। আমাকে দিয়ে এ অনুষ্ঠান উদ্বোধন করিয়ে আরণ্যক মূলত আদিবাসী সম্প্রদায়ের সবার প্রতি সম্মান দেখিয়েছে। এখানে এসে আমি উজ্জীবিত বোধ করছি।’

উদ্বোধনী অনুষ্ঠানে আরণ্যকের প্রতিষ্ঠাতা মামুনুর রশীদ বলেন, ‘প্রতিষ্ঠার ৫০ বছর উদযাপন একটি বড় ঘটনা। এটা উদযাপন করতেই আমরা উৎসবের আয়োজন করেছি। বেশ কয়েকটি পুরোনো নাটকও উৎসবে নতুন করে মঞ্চস্থ হবে। পাশাপাশি আমাদের নিয়মিত প্রযোজনাগুলোও থাকবে। আশা করি সবার পদচারণায় মুখরিত হবে আমাদের আয়োজন।’

দলের ৫০ বছরের নাটকের সবগুলো পোস্টারের বর্ণিল সমাহারে বৈচিত্র্যময় হয়ে ওঠে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন। এ সময় পুরোনো ও নবীনরা স্মৃতিচারণায় মেতে ওঠেন। উৎসব উপলক্ষে আজকের (২৭ জানুয়ারি) ছুটির দিনের সন্ধ্যা মুখরিত হয়ে ওঠে নাট্যকর্মী ও নাট্যানুরাগী দর্শকদের পদচারণে। 

সবশেষে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে পরিবেশিত হয় উদ্বোধনী দিনের মঞ্চায়ন ‘ওরা কদম আলী’ নাটক। মামুনুর রশীদের রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন হারুন রশীদ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা