× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘মৌলবাদের বিরুদ্ধে সংস্কৃতিই হবে বড় হাতিয়ার’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২৩ ১৫:৫৫ পিএম

আপডেট : ১৯ জানুয়ারি ২০২৩ ১৬:১৩ পিএম

বৃহস্পতিবার বাংলা একাডেমিতে ঘাতক দালাল নির্মূল কমিটির জাগরণ সাংস্কৃতিক স্কোয়াডের সম্মেলনে রাজনীতিবিদ ও সংস্কৃতিজনেরা। প্রবা ফটো

বৃহস্পতিবার বাংলা একাডেমিতে ঘাতক দালাল নির্মূল কমিটির জাগরণ সাংস্কৃতিক স্কোয়াডের সম্মেলনে রাজনীতিবিদ ও সংস্কৃতিজনেরা। প্রবা ফটো

একাত্তরের মহান মুক্তিযুদ্ধের ঘাতক দালালদের বিচার প্রক্রিয়ায় বাংলাদেশ এগিয়ে গেছে। তবে পরাজিত সেই শক্তি এখনও বারবার মাথাচাড়া দিয়ে উঠছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে আদর্শ ও দর্শন বাহাত্তরের সংবিধানের চার মূলনীতিতে বলে গেছেন, সেই মোতাবেক দেশ পরিচালনায় বড় বাধা মৌলবাদী শক্তি। সেই মৌলবাদী শক্তিকে সমূলে উৎপাটন করতে হলে রাজনীতির পাশাপাশি সংস্কৃতিকেও বড় হাতিয়ার হিসেবে প্রয়োগ করতে হবে। 

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির জাগরণ সাংস্কৃতিক স্কোয়াডের সম্মেলনে রাজনীতিবিদ ও সংস্কৃতিজনেরা এসব কথা বলেন। 

নির্মূল কমিটির সাংস্কৃতিক স্কোয়াডের শিল্পীদের জাতীয় সংগীত পরিবেশন এবং জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে সম্মেলনের উদ্বোধন করেন নরওয়ের লোকসংগীত গবেষক, লেখক ও আলোকচিত্রশিল্পী ওয়েরা সেথের। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

উদ্বোধনী অধিবেশনে আগত অতিথিদের উদ্দেশে ওয়েরা সেথের বলেন, ‘আপনারা কি জানেন, আপনাদের হৃদয়ের জ্ঞান কোথায়, কোথায় প্রকৃতি, কোথায় আনন্দ? সেই আনন্দ আছে আপনাদের সংস্কৃতিতে, আছে আপনাদের গানে। এই সংস্কৃতি না থাকলে বাংলাদেশ হতো না। আমি বলব, সেই সংস্কৃতিকে, সেই রতনকে আপনারা ধরে রাখবেন।’

স্বরাষ্ট্রমন্ত্রী ও বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি উগ্রবাদ, জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই করছে। নব্বইয়ের দশকে আমরা যখন অন্ধকারে নিমজ্জিত ছিলাম, তখন এই নির্মূল কমিটি আলোর দিশারি হয়ে আসে। আপনাদের কাছে অনুরোধ, বাংলাদেশকে কোন জায়গায় নিয়ে যেতে হবে, সেই জায়গাটি আলোকিত করে যাবেন। সেই সঙ্গে বাংলাদেশের সংস্কৃতি ও লোকগানকে হারিয়ে যেতে দেওয়া চলবে না।’

সাংস্কৃতিক স্কোয়াডের সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবিরের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। এ সেশনে সম্মানিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউটের সাম্মানিক সভাপতি, নাট্যজন বীর মুক্তিযোদ্ধা রামেন্দু মজুমদার, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সহসভাপতি, শিক্ষাবিদ শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি, চলচ্চিত্র নির্মাতা বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ, ১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট-এর সভাপতি অধ্যাপক মুনতাসীর মামুন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ এবং সংগীতশিল্পী ফরিদা পারভীন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির আইটি সেলের সভাপতি শহীদসন্তান আসিফ মুনীর।

উদ্বোধনী অধিবেশনে লালনগীতি, রবীন্দ্রসংগীত, নজরুল গীতি এবং মুক্তিযুদ্ধের গান পরিবেশন করেন নির্মূল কমিটির সাংস্কৃতিক স্কোয়াডের শিল্পীরা। ১৯৯২ সালের ১৯ জানুয়ারি যুদ্ধাপরাধীদের বিচার এবং মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ প্রতিষ্ঠার দাবিতে শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে যাত্রা শুরু হয়েছিল একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির। বৃহস্পতিবার ছিল এ সংগঠনের ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী। এই মাহেন্দ্রক্ষণে যাত্রা শুরু করেছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সাংস্কৃতিক স্কোয়াড।

বৃহস্পতিবার সকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে বর্ণাঢ্য আয়োজনে সেই স্কোয়াড আত্মপ্রকাশ করল। সাংস্কৃতিক স্কোয়াডের আত্মপ্রকাশ উপলক্ষে দিনব্যাপী সংস্কৃতিকর্মীদের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। জেলা-উপজেলায় নির্মূল কমিটির সঙ্গে যুক্ত সংস্কৃতিসেবী ও কর্মীরা এই সম্মেলনে যোগ দিয়েছেন। দিনব্যাপী এই সম্মেলনে বাঙালিত্বের চেতনাদীপ্ত ধর্মনিরপেক্ষ মানবতার সাংস্কৃতিক আন্দোলন তৃণমূলে সম্প্রসারিত করতে বিস্তারিত আলোচনা হবে। 

এদিন দুপুর ২টায় অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক স্কোয়াডের দ্বিতীয় অধিবেশন। একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় নেতারা এ সেশনে তৃণমূলের সংস্কৃতি কর্মীদের বক্তব্য শুনবেন। পরে সাংস্কৃতিক স্কোয়াডের কেন্দ্রীয় নেতাদের নাম ঘোষণা করা হবে। সন্ধ্যায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি জানিয়েছে, তারা নির্মূল কমিটির সাংস্কৃতিক স্কোয়াডকে শক্তিশালী সাংগঠনিক কাঠামোর ওপর দাঁড় করাতে চান, যাতে স্বাধীনতাবিরোধী মৌলবাদী ও সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে বাঙালির হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য প্রসারে এটি গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা