× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নিয়মনীতি মানলে মেলায় স্টল পাবে আদর্শ প্রকাশনী : সংস্কৃতি প্রতিমন্ত্রী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২৩ ১৪:৪৫ পিএম

আপডেট : ১৯ জানুয়ারি ২০২৩ ১৫:১৫ পিএম

সংবাদ সম্মেলনে আদর্শ প্রকাশনীর যে তিন বই নিয়ে অভিযোগ, সেগুলো দেখানো হয়। প্রবা ফটো

সংবাদ সম্মেলনে আদর্শ প্রকাশনীর যে তিন বই নিয়ে অভিযোগ, সেগুলো দেখানো হয়। প্রবা ফটো

বইমেলার নিয়মনীতি মানা সাপেক্ষে আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ দেওয়া হবে বলে জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। তবে তারা মুক্তিযুদ্ধ, গণতন্ত্র ও জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়ে বিতর্কিত কোনো বই স্টলে রাখতে পারবে না বলে জানান তিনি। 

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) দুপুরে বাংলা একাডেমিতে বইমেলা সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। 

তার আগে নিজেদের স্টল বরাদ্দ না দেওয়ার অভিযোগে বেলা ১১টার দিকে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করে আদর্শ প্রকাশনী।

প্রকাশনীর প্রধান মাহাবুব রহমান অভিযোগ করেন, সরকারবিরোধী মত ও বাংলা একাডেমির অদৃশ্য নিয়মনীতির কারণে তাদের মেলায় স্টল বরাদ্দ দেওয়া হচ্ছে না। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ১২ জানুয়ারি বিকালে বাংলা একাডেমি এ বছরের বই মেলায় স্টল বরাদ্দের তালিকা প্রকাশ করে। সেখানে আদর্শ প্রকাশনীর নাম না থাকায় ১৫ জানুয়ারি মেলা কমিটির সদস্য সচিব মুজাহিদুল ইসলামের কাছে তাদের বাদ পড়ার কারণ জানতে চান। তিনি কাগজপত্র না থাকার কথা জানান। পরে ১৭ জানুয়ারি প্রকাশনী থেকে বাংলা একাডেমিকে চিঠি দেওয়া হয়েছে। কিন্তু এখন পর্যন্ত কোনো উত্তর আসেনি। 

এ ছাড়া মেলা কমিটিতে থাকা চার প্রকাশকের সঙ্গে কথা বলেও তার উত্তর পাননি বলে জানান প্রকাশনী প্রধান মাহাবুব রহমান।

মাহাবুব রহমান দাবি করেন, মেলা কমিটি থেকে কেউ তাকে কিছু না জানালেও একজন প্রকাশক ব্যক্তিগতভাবে আদর্শ প্রকাশনীর বইয়ে সরকারবিরোধী মতামত থাকার কথা জানান। এমনকি বিষয়টি নিয়ে পরে তার কাছে বাংলা একাডেমির ডিজি কবি মুহম্মদ নরুল হুদা তাকে বলেন, ‘কোনো বইতে যদি কারও বিরুদ্ধে বক্তব্য থাকে, তবে সেই সব বইকে তো আমরা মেলায় স্থান দিতে পারি না।’

যে তিনটি বই নিয়ে বাংলা একাডেমির আপত্তি, সেগুলো হলোফাহাম আব্দুস সামাদের ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’, জিয়া হাসানের ‘উন্নয়ন বিভ্রম’ ও ফয়েজ আহমদ তৈয়্যবের ‘অপ্রতিরোধ্য উন্নয়নের অভাবনীয় কথামালা’।

তবে সরকারের বিরুদ্ধে মত থাকলে মেলায় স্টল বরাদ্দ দেওয়া হবে না এমন কোনো আইন নেই। স্টল বরাদ্দের বিষয় নিয়ে ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘আইনিভাবে বই তিনটি যেহেতু নিষিদ্ধ নয়, সেহেতু তাদের স্টল পাবার ক্ষেত্রে কোনো বাধা নেই। আর দেশের সংবিধান ও আইন অনুযায়ী যে কেউ তার মতামত প্রকাশ করতে পারে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা