× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্যারিসে পঞ্চকবি স্মরণ সন্ধ্যা অনুষ্ঠিত

প্যারিস (ফ্রান্স) প্রতিবেদক

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৩ ০৯:৩৭ এএম

আপডেট : ১৭ জানুয়ারি ২০২৩ ১১:১০ এএম

প্যারিসে রবিবার পঞ্চকবি স্মরণ সন্ধ্যা অনুষ্ঠিত হয়। প্রবা ফটো

প্যারিসে রবিবার পঞ্চকবি স্মরণ সন্ধ্যা অনুষ্ঠিত হয়। প্রবা ফটো

সংস্কৃতির তীর্থভূমিখ্যাত প্যারিসে বাংলাদেশি কবিদের স্মরণে পঞ্চকবি স্মরণ সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ফ্রান্স সংসদের উদ্যোগে প্যারিস শহরের ইলদো ফ্রঁস পখ-দ্যা অভারভিলার একটি অভিজাত হলে এ স্মরণ সন্ধ্যার আয়োজন করা হয়।

উদীচী শিল্পীগোষ্ঠী ফ্রান্স সংসদের সভাপতি কিরন্ময় মণ্ডল ও হাসনাত জাহানের সূচনা কথনের মধ্য দিয়ে কবি রবীন্দ্রনাথ ঠাকুর, নজরুল ইসলাম, রজনী কান্তসেন, অতুল প্রসাদ সেন ও দ্বিজেন্দ্রলাল রায়, এই পঞ্চকবির পরিচিতি তুলে ধরেন সম্পা বড়ুয়া, সাইফুল ইসলাম ও জাইমা নাহিয়ান।

শুরুতেই কবি রজনী কান্ত সেনের ‘তুমি নির্মল কর মঙ্গল’ সংগীতের সঙ্গে সমবেত নৃত্য পরিবেশন করা হয়। অনুষ্ঠানে মেরি দ্য অভারভিলার মেয়রসহ সংস্কৃতিপ্রেমী প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

পরে একে একে পঞ্চকবির পরিচিতির সঙ্গে কবিদের বিভিন্ন সৃষ্টিশীল কর্মকাণ্ডের সঙ্গে এ সময় সংগীত, নৃত্য, কবিতা নাট্যাংশ পরিবেশিত হয়।

অনুষ্ঠানে ‘আমার আপনার চেয়ে আপন’ নজরুল সংগীত পরিবেশন করেন রাখী পিউরিফিকেশন। ‘তোমার খোলা হাওয়া’ রবীন্দ্রনাথ সংগীত পরিবেশন করেন চয়ন বড়ুয়া। অতুল প্রসাদ সেনের একক সংগীত পরিবেশন করেন রোজি মজুমদার।

অনুষ্ঠানে সাগর বড়ুয়া, আহমেদ আলী দুলাল, সাইফুল ইসলাম, চয়ন বড়ুয়া, লুবনা ইয়াসমিন চৌধুরী, শরিফুল ইসলাম, রুমানা আফরোজ, এলান খান, খালেদুর রহমান সাগর, দীপক গোমেজ, ছুটি বিশ্বাস, কথকলি বড়ুয়া, কবিতা শর্মা দেব, শংকর ডেভিড ক্রুজ, ঊর্মি বড়ুয়াসহ শিশু শিল্পীরা সংগীত ও নৃত্য পরিবেশন করেন। তবলায় ছিলেন প্লাসিড শিপন রেবেরিও।

পুরো অনুষ্ঠান ফরাসি ভাষায় অনুবাদ করেন হাসানাত জাহান এবং অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক আহমেদ আলী দুলাল।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা