× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এস এম সুলতান পদক পাচ্ছেন শহীদ কবীর

নড়াইল প্রতিবেদক

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২৩ ১০:৩০ এএম

আপডেট : ১৬ জানুয়ারি ২০২৩ ১১:৫৩ এএম

চিত্রশিল্পী শহিদ কবীর তালুকদার। প্রবা ফটো

চিত্রশিল্পী শহিদ কবীর তালুকদার। প্রবা ফটো

বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান পদক- ২০২২ পেতে যাচ্ছেন চিত্রশিল্পী শহিদ কবীর তালুকদার। নড়াইলের সুলতান মঞ্চে আগামী ২০ জানুয়ারি এ পদক প্রদান করা হবে।

সোমবার (১৬ জানুয়ারি) জেলা প্রশাসক ও সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ হাবিবুর রহমান প্রতিদিনের বাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, এবার সুলতান পদকের জন্য চিত্রশিল্পী শহিদ কবীর তালুকদারকে মনোনীত করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। আগামী ২০ জানুয়ারি তাকে পদক প্রদান করবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

বরেণ্য চিত্রশিল্পী শহিদ কবীরের জন্ম ১৯৪৯ সালের ২৬ অক্টোবর। ১৯৬৯ সালে ঢাকায় গভর্মেন্ট কলেজ অব আর্টস অ্যান্ড ক্রাফটস (বর্তমানে চারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়) থেকে বিএফএ সম্পন্ন করেন তিনি। ১৯৭৩ সালে একই প্রতিষ্ঠানে শিক্ষক হিসেবে যোগদান করেন। প্রতিষ্ঠানটিতে শিক্ষকতা করেন ১৯৮০ সাল পর্যন্ত।

১৯৭২ সালে প্রথম শহিদ কবীরের এককচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয় জয়নুল গ্যালারিতে। ১৯৭৫ সাল থেকে ১৯৮০ সাল পর্যন্ত এগ টেম্পারা মাধ্যমে ফকির লালন সাঁইয়ের জীবন ও দর্শনে অনুপ্রাণিত হয়ে চিত্রকর্ম আঁকেন তিনি। এসব চিত্রকর্ম নিয়ে ১৯৮০ সালে একক চিত্রপ্রদর্শনী জয়নুল গ্যালারিতে অনুষ্ঠিত হয়। প্রদর্শনীর সময় শিল্পরসিকদের কাছে ব্যাপকভাবে সমাদৃত হয়েছিলেন তিনি। ওই বছরই তিনি স্পেন নিবাসী হন।

মাদ্রিদে বিখ্যাত স্প্যানিশ চিত্রশিল্পীদের ছাপচিত্রের প্লেট তৈরি ও মুদ্রণ করে জীবিকা নির্বাহ করতেন চিত্রশিল্পী শহিদ কবীর। পাশাপাশি তিনি নিজস্ব শিল্পভাষা অনুসন্ধান করে চিত্রকর্ম আঁকতে নিবিষ্ট হন। এরপর ১৯৯৭ সালে গ্যালারি শিল্পাঙ্গনে তার একক চিত্রপ্রদর্শনী অনুষ্ঠিত হয়। সর্বশেষ ২০১৪ সালে বেঙ্গল গ্যালারিতে চিত্রশিল্পী শহিদের একক প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এ পর্যন্ত দেশ-বিদেশে ১২টি একক চিত্রপ্রদর্শনী ছাড়াও বিভিন্ন গুরুত্বপূর্ণ যৌথ প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন তিনি।

১৯৬৯ সালে গণআন্দোলনের স্বপক্ষে তৎকালীন চারুকলার ছাত্রাবাসে সহপাঠীদের সঙ্গে পোস্টার এঁকে জনমত তৈরিতে ভূমিকা রেখেছিলেন বরেণ্য চিত্রশিল্পী শহিদ কবীর। ১৯৭১ সালে গোপনে সাইক্লোস্টাইল মেশিনে লিফলেট মুদ্রণ করে মুক্তিযোদ্ধাদের অনুপ্রাণিত করতেন তিনি।

চিত্রশিল্পী শহিদ কবীর কারমেন আরওজামেনা অ্যাওয়ার্ড, মাদ্রিদ, স্পেন। শিল্পকলা পদক, শিল্পগুরু সফিউদ্দীন আহমেদ জন্মশতবার্ষিকী সম্মাননা-২০২২, জয়নুল সম্মাননা, কিবরিয়া আজীবন সম্মাননা পুরস্কারও সম্মাননা পেয়েছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা