× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘আলী যাকের নতুনের উৎসব’ শুরু ২১ জানুয়ারি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৩ ১৬:২২ পিএম

আপডেট : ১৫ জানুয়ারি ২০২৩ ১৬:৪৯ পিএম

রবিবার নাগরিক নাট্য সম্প্রদায় আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন উৎসবের আহ্বায়ক সারা যাকের। প্রবা ফটো

রবিবার নাগরিক নাট্য সম্প্রদায় আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন উৎসবের আহ্বায়ক সারা যাকের। প্রবা ফটো

‘আলী যাকের নতুনের উৎসব’ শিরোনামে ছয় দিনের নাট্যোৎসবের আয়োজন করতে যাচ্ছে নাগরিক নাট্য সম্প্রদায়। আগামী শনিবার (২১ জানুয়ারি) এই উৎসব শুরু হবে। চলবে বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) পর্যন্ত। এবারের উৎসবে চার নাট্যজনের নামে সম্মাননা পদক দেওয়া হবে। এরা হলেন, কবি সৈয়দ শামসুল হক, নাট্যকার ও অধ্যাপক জিয়া হায়দার, নাগরিক নাট্যদলের সদস্য ও অভিনেতা খালেদ খান ও আলী যাকের। 

রবিবার (১৫ জানুয়ারি) নাগরিক নাট্য সম্প্রদায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান উৎসবের আহ্বায়ক সারা যাকের। আগামী শনিবার প্রথম দিন উৎসবটি উদ্বোধন করবেন নাট্য ব্যক্তিত্ব ফেরদৌসী মজুমদার। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

 

সারা যাকের জানান, এবারের নাট্যোৎসবে সৃজনশীল ও উদ্যমী পাঁচটি নাট্যদলকে নতুন নাটক মঞ্চে আনার জন্য প্রণোদনা দেওয়া হচ্ছে। ছয় দিনব্যাপী এ উৎসবের দ্বিতীয় দিন থেকে ষষ্ঠ দিন পর্যন্ত ধারাবাহিকভাবে মঞ্চায়িত হবে হৃৎমঞ্চ রেপারটরির ‘রিমান্ড’, থিয়েটার ফ্যাক্টরির ‘‌দ্য রেসপেক্টফুল প্রস্টিটিটিউট’, বটতলার ‘সখী রঙ্গমালা’, তাড়ুয়ার ‘আদম সুরত’ ও প্রাচ্যনাটের ‘অচলায়তন’।

 

শিল্পী ও সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, ‘মঞ্চ নাটক আমাকে যা দিয়েছে তার তুলনায় কিছুই দেওয়া হয়নি। আলী যাকেরের হাত ধরে এ দল এগিয়ে এসেছে। দলকে যতটুকু অনুদান দিচ্ছি তাও যথেষ্ট নয়। নাটকে নতুন মাত্রা যোগ করার জন্যই এ আয়োজন।’

  

উৎসবের আহ্ববায়ক সারা যাকের বলেন, ‘নতুন নাটকের জন্ম দিতে হবে। রবিবার সকাল নাটক দিয়ে আমরা যাত্রা শুরু করেছিলাম। তারপর আর পেছনে তাকাতে হয়নি। আমাদের এখন অন্যদের ও অন্য নাটকগুলোকে জায়গা করে দিতে হবে। নাটকের লোক যদি নাটক নিয়ে সচেতন না হয় তবে বাইরের মানুষ বুঝবে কী করে? তাই নতুন নাটক মঞ্চে আনতে আমরা এই প্রণোদনা দিতে শুরু করেছি।’ 

 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন নাট্যনির্দেশক আজাদ আবুল কালাম, অলোক বসু, আলী হায়দার, বাকার বকুল, অভিনেতা ইরেশ যাকেরসহ অনেকে।

 

১৯৭৩ সালে প্রথম বাংলাদেশে দর্শনীর বিনিময়ে নিয়মিত মঞ্চ নাটকে যাত্রা শুরু করেছিল নাগরিক নাট্য সম্প্রদায়। ২০১৯ সালে নাগরিকের উদ্যোগে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় নতুনের নাট্যোৎসব। এটি বাংলাদেশের নাট্যান্দোলনে নতুন মাত্রা যোগ করে। মহামারির সময় পার করে এবারও প্রণোদনা প্রদানের মাধ্যমে পাঁচটি দলের পাঁচটি নতুন নাটক নিয়ে নতুনের নাট্যোৎসব যৌথভাবে আয়োজন করতে যাচ্ছে নাগরিক নাট্য সম্প্রদায় ও মঙ্গলদীপ ফাউন্ডেশন। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা