× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দশম ‘বাংলাদেশ বইমেলা কলকাতা’ শুরু শুক্রবার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২২ ২১:১৮ পিএম

দশম ‘বাংলাদেশ বইমেলা কলকাতা’ শুরু শুক্রবার

আগামীকাল শুক্রবার (২ ডিসেম্বর) থেকে কলকাতার কলেজ স্কোয়ারে শুরু হচ্ছে ‘বাংলাদেশ বইমেলা কলকাতা ২০২২’। বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির উদ্যোগে, রফতানি উন্নয়ন ব্যুরোর  সহযোগিতায় এবং কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাই কমিশনের ব্যবস্থাপনায়  দশমবারের মতো এই মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

১০ দিনব্যাপী (২-১১ ডিসেম্বর) এই বইমেলা উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যালয় ও উচ্চশিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) আন্তর্জাতিক বইমেলা উপকমিটির আহ্বায়ক ও অন্যপ্রকাশের অন্যতম স্বত্বাধিকারী মাজহারুল ইসলাম জানান, এবারের বাংলাদেশ বইমেলা কলকাতা উৎসর্গ করা হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির উদ্দেশে। এবার প্রথমবারের মতো মেলা প্রাঙ্গণে স্থাপন করা হবে বঙ্গবন্ধু কর্নার।

বইমেলায় থাকছে ৭৫টি স্টল। প্রতিদিন মেলার মঞ্চে অনুষ্ঠিত হবে সেমিনার। সেখানে অংশগ্রহণ করবেন বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের স্বনামধন্য কবি ও লেখকেরা। এ ছাড়া দুই বাংলার প্রথিতযশা শিল্পীদের অংশগ্রহণে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

মেলায় অনুষ্ঠিত সেমিনারগুলোতে অংশগ্রহণ করবেন অধ্যাপক মুনতাসীর মামুন, সৈয়দ মনজুরুল ইসলাম, মফিদুল হক, রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, আনিসুল হক, জাকির তালুকদার, কামাল চৌধুরী, তারিক সুজাত, সুভাষ সিংহ রায়, চৌধুরী শহীদ কাদের, আশরাফ আহমদ, নাসরীন জাহান, মানস ঘোষ প্রমুখ লেখক-কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব।

পশ্চিমবঙ্গের লেখক-কবি-সাংস্কৃতিক ব্যক্তিত্বদের মধ্যে রয়েছেন কৌশিক বন্দ্যোপাধ্যায়, অমর মিত্র, নবনীতা বসু হক, প্রচেত গুপ্ত, স্বপ্নময় চক্রবর্তী, স্নেহাশিস কর, শিবাজী বসু, অংশুমান ভৌমিক, ইমানুল হক, চন্দন সেন, মেঘনাথ ভট্টাচার্য, কিশোর সেনগুপ্ত, বিপ্লর বন্দ্যোপাধ্যায়, চুমকি চট্টোপাধ্যায়, তিলোত্তমা মজুমদার, সুবোধ সরকার, মুদুল দাশগুপ্ত, বীথি চট্টোপাধ্যায়।

মেলা মঞ্চে সংগীত পরিবেশন করবেন শামা রহমান ও মেহের আফরোজ শাওন।

বাংলাদেশ বইমেলা কলকাতা ২০২২-এর পর্দা নামবে ১১ ডিসেম্বর। ওইদিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নাট্যজন ও সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

বাংলাদেশ বইমেলা কলকাতার যাত্রা শুরু হয়েছিল ২০১১ সালে কলকাতার গগনেন্দ্র সংগ্রহশালায়। এটি ছিল একটি ইনডোর আয়োজন।

তিন বছর রবীন্দ্রসদনে অনুষ্ঠিত হওয়ার পর ২০১৭ সালে বইমেলা স্থানান্তরিত হয় মোহরকুঞ্জে। ২০১৯ পর্যন্ত পরপর তিনবার সেখানে এই মেলা অনুষ্ঠিত হয়। গত দুবছর বৈশ্বিক মহামারি করোনার কারণে এই মেলা আয়োজন করা সম্ভব হয়নি।

এশিয়া প্যাসেফিক পাবলিশার্স এসোসিয়েশনের সভাপতি মাজহারুল ইসলাম বলেন, কলকাতায় ধারাবাহিকভাবে এই বইমেলা আয়োজনের ফলে সেখানে বাংলাদেশের বইয়ের চাহিদা বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশের লেখকদের পরিচিতি বাড়ছে, একই সঙ্গে প্রসার হচ্ছে বাংলাদেশের বইয়ের বাজার। তাই এই বইমেলার গুরুত্ব অপরিসীম।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা