× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইসলামের বাণী

প্রবা ডেস্ক

প্রকাশ : ০৫ এপ্রিল ২০২৪ ১৪:০৯ পিএম

ইসলামের বাণী

আল-কুরআনের বাণী

 

ইয়াতিমদের প্রতি বিশেষ যত্ন নেবে, যে পর্যন্ত না তারা বিয়ের বয়সে পৌঁছে। এরপর যদি তুমি তাদের যথেষ্ট বিচার-বিবেচনা সম্পন্ন দেখতে পাও, তবেই তাদের সম্পদ তাদের হাতে অর্পণ কোরো। তাদের সম্পদ প্রয়োজনাতিরিক্ত অপচয় করার মাধ্যমে গ্রাস কোরো না, কিংবা তারা বড় হয়ে যাবে মনে করে দ্রুত নিঃশেষ করে ফেলো না। যারা সচ্ছল, তারা অবশ্যই ইয়াতিমের সম্পদ ব্যয় করা থেকে বিরত থাকবে। যে অভাবগ্রস্ত, সে সঙ্গত পরিমাণ ব্যয় করতে পারে। যখন তাদের হাতে তাদের সম্পদ প্রত্যর্পণ করো, তখন তাদের উপস্থিতিতে সাক্ষী রেখো। হিসাব গ্রহণে আল্লাহই যথেষ্ট।

সুরা আন-নিসা, ৬

 

আল-হাদিস থেকে

 

হজরত আবু মাসউদ আনসারি (রা.) কর্তৃক বর্ণিত। তিনি বলেন, এক ব্যক্তি রাসুলুল্লাহ (সা.)-এর কাছে এসে বলল, অমুক লোকের কারণে আমি ফজরের নামাজে দেরিতে উপস্থিত হই। কারণ সে খুব লম্বা কেরাত পাঠ করে। (রাবি বলেন) আমি সেদিনকার মতো আর কোনো দিনের ওয়াজে নবী কারিম (সা.)-কে এত রাগান্বিত হতে দেখিনি। তিনি বললেন, হে লোকেরা! তোমাদের মধ্যে এমন কিছু লোক রয়েছে যারা মানুষকে দ্বিধাদ্বন্দ্বে ফেলে দেয়। তোমাদের যে-কেউ ইমামতি করে সে যেন নামাজ সংক্ষেপ করে। কেননা তার পেছনে বৃদ্ধ, দুর্বল (বালক) এবং বিভিন্ন কাজে ব্যস্ত লোকও থাকতে পারে।

হাদিস ৯২৮

Ñসহিহ মুসলিম শরিফ থেকে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা