× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইসলামের বাণী

প্রবা ডেস্ক

প্রকাশ : ২২ মার্চ ২০২৪ ১৩:২৮ পিএম

ইসলামের বাণী

আল-কুরআনের বাণী

 

যখন দুর্ভাগ্য মানুষকে স্পর্শ করে সে তখন শুয়ে, বসে, দাঁড়িয়ে আমাকে ডাকতে থাকে। কিন্তু যখন আমি তাকে বিপদ থেকে মুক্ত করে দিই, তখন মনে হয় কখনও কোনো কষ্টের সম্মুখীন হয়ে সে যেন আমাকে ডাকেইনি। যারা সীমা লঙ্ঘন করে তাদের কর্ম তাদের কাছে এভাবেই সঠিক বলে প্রতীয়মান করে দেওয়া হয়েছে।

 

সুরা ইউনুস, ১২

 

 

আল-হাদিস থেকে

 

নবী করিম (সা.) এর সহধর্মিণী হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, এক ব্যক্তি রমজান মাসে মসজিদের মধ্যে রাসুলুল্লাহ (সা.) এর কাছে এসে বলল, হে আল্লাহর রাসুল! আমি তো জ্বলে গিয়েছি, আমি তো জ্বলে গিয়েছি। রাসুলুল্লাহ (সা.) তাকে জিজ্ঞেস করলেন, কী ব্যাপার, কী হয়েছে তার? সে বলল, আমি আমার স্ত্রীর সঙ্গে সহবাস করেছি। তিনি বললেন, তাহলে সদকা করো। সে বলল, আল্লাহর শপথ। হে আল্লাহর নবী, আমার কিছুই নেই এবং এ ব্যাপারে আমি অক্ষম। তিনি বললেন, বসো। সে বসল। লোকটি বসে থাকাতেই এক ব্যক্তি গাধা হাঁকিয়ে এলো। এর ওপর ছিল খাদ্য। তখন রাসুলুল্লাহ (সা.) বললেন, ওই অগ্নিদগ্ধ লোকটি কোথায়, যে কিছুক্ষণ পূর্বে এসেছিল? লোকটি দাঁড়াল। রাসুলুল্লাহ (সা.) বললেন, এগুলো সদকা করে দাও। সে বলল, হে আল্লাহর রাসুল! আমাদের ছাড়া অন্য লোকদের সদকা করে দেব? আল্লাহর শপথ আমরা অত্যন্ত ক্ষুধার্ত, আমাদের কিছুই নেই। তখন রাসুলুল্লাহ (সা.) বললেন, তাহলে এগুলো তোমরা খেয়ে ফেল।

হাদিস ২৪৭৮

-সহিহ মুসলিম শরিফ থেকে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা