× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বারোবাজারের পাঠাগার মসজিদ

মো. হাবিব ওসমান

প্রকাশ : ০১ মার্চ ২০২৪ ১৫:০৫ পিএম

বারোবাজারের পাঠাগার মসজিদ

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার ইউনিয়ন ‘বারোবাজার’। প্রাচীন নাম ‘মোহাম্মদাবাদ’। বিশেষ করে এখানে সুলতানি আমলের প্রায়ধ্বংসপ্রাপ্ত অবস্থায় বেশ কিছু ঢিবি ও স্থাপত্যিক নিদর্শন এখনও মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। এর মধ্যে উল্লেখযোগ্য পাঠাগার মসজিদ। গুরুত্বপূর্ণ, প্রচীন প্রত্নতাত্ত্বিক স্থান হিসেবে বারোবাজার প্রসিদ্ধ। ঝিনাইদহের পীরপুকুর ও নুনগোলা মসজিদের কিছু দূরেই পাঠাগার মসজিদের অবস্থান। মসজিদটি ঢিবি আকারে থাকাকালে এলাকাবাসীর কাছে ঢিবিটি পাঠাগার ঢিবি নামে পরিচিতি পায়। দীর্ঘদিন মাটিচাপা পড়ে থাকার পর বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তর ১৯৯৩ সালে এখানকার মাটি খুঁড়ে সন্ধান পায় ১৫টির বেশি প্রত্নতাত্ত্বিক নিদর্শনের। এর বেশিরভাগই প্রাচীন মসজিদ। এসব স্থাপনা ৭০০ বছরের বেশি পুরোনো। বারোবাজার পাঠাগার মসজিদ সেই পুরোনো স্থাপনারই একটি। মসজিদের ওপরের অংশ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত। জনশ্রুতি আছে, সুলতানি আমলে এ ঢিবিটি একটি সমৃদ্ধ পাঠাগার ছিল। পড়ার জন্য এখানে বিভিন্ন রকমের বইপত্র পাওয়া যেত। এজন্য স্থানটি পাঠাগার ঢিবি নামে পরিচিত। পুরোনো ইতিহাস সম্পর্কে জানা যায়, প্রাচীনকালে বারোবাজারের নাম ছিল ছাপাইনগর। বারোজন সহচর নিয়ে খানজাহান আলী এখানে আসার পর এ অঞ্চলের নাম হয় বারোবাজার। বারোবাজারের মসজিদগুলোর সঙ্গে বাগেরহাটের কয়েকটি মসজিদের বেশ মিল খুঁজে পাওয়া যায়।

লাল ইটের তৈরি বারোবাজার পাঠাগার মসজিদটি আকারে বেশ ছোট। আয়তাকৃতির পাঠাগার ঢিবিটির দৈর্ঘ্য ১৫ মিটার, প্রস্থ ১২ মিটার। খননের ফলে আবিষ্কৃত মসজিদটি তুলনামূলক ছোট ও বর্গাকৃতির। মসজিদটির প্রতিটি বাহুর দৈর্ঘ্য ৬.৯ মিটার, দেয়ালের পুরুত্ব ১.৩৮ মিটার। মসজিদের চার কোনায় অষ্টভুজাকৃতির টাওয়ারের নিচে দিগন্তরেখা আকৃতির বাঁধন রয়েছে। উত্তর, দক্ষিণ ও পুব দিকে একটি করে প্রবেশপথ। সবকটি প্রবেশপথের প্রান্তসীমা জ্যামিতিক নকশাসংবলিত সমকোণী ফ্রেম দিয়ে বাঁধানো। পশ্চিম পাশে দেয়ালে আছে একটি অর্ধবৃত্তাকৃতির মেহরাব। মেহরাবের ভেতর দিকে আঁকা পোড়ামাটির নকশা। মসজিদটি এক গম্বুজ বিশিষ্ট। পাশে রয়েছে একটি বড় দিঘি, যার নাম পিঠেগড়া পুকুর। জনশ্রুতি আছে, সুলতানি আমলে নির্মিত এ মসজিদকেন্দ্রিক একটি সমৃদ্ধ পাঠাগার ছিল। ১৯৯৫ সালের সংক্ষিপ্ত খননে এখানে একটি কবরস্থানের ধ্বংসাবশেষ উন্মোচিত হয়। অবলুপ্ত সুলতানি আমলের শহর মোহাম্মদাবাদের গৌরবোজ্জ্বল নিদর্শন বারোবাজারের পাঠাগার মসজিদটি রক্ষা এবং টিকিয়ে রাখার দাবি এলাকাবাসীর।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা