× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মঙ্গলবার পবিত্র হজ

লাব্বাইক ধ্বনিতে মুখর হবে আরাফাতের ময়দান

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৬ জুন ২০২৩ ১৯:৫৩ পিএম

আপডেট : ২৬ জুন ২০২৩ ২২:১৬ পিএম

আরাফাতের ময়দান। সংগৃহীত ফটো

আরাফাতের ময়দান। সংগৃহীত ফটো

মঙ্গলবার (২৭ জুন) অনুষ্ঠিত হবে পবিত্র হজ। এ দিন ‘লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখর হবে আরাফাতের ময়দান। ফজরের নামাজ পড়ে হাজিদের পবিত্র আরাফাতের ময়দানের দিকে রওনা হওয়ার নিয়ম রয়েছে। সেখানে দুপুরে খুতবা শুনে আসরের নামাজের আগে মুসলিম উম্মাহর শান্তি ও কল্যাণ কামনায় মোনাজাত করবেন হাজিরা।

করোনাপরবর্তী সময়ে সবেচেয়ে বেশি মানুষ এবারই হজ পালন করার সুযোগ পাচ্ছেন। চলতি বছর বাংলাদেশসহ বিশ্বের ১৬০টি দেশ থেকে ১৬ লাখ ৫ হাজার মুসল্লি পবিত্র হজ পালন করতে সৌদি আরব গেছেন। রবিবার (২৫ জুন) ফজরের নামাজের পর মক্কা থেকে মিনার উদ্দেশে যাত্রার মধ্য দিয়ে হজের আনুষ্ঠানিকতা শুরু হয়।

মিনায় প্রথম দিন অবস্থান করে হজের আনুষ্ঠানিকতা শুরুর পর হাজিদের গন্তব্য এখন আরাফাতের ময়দানের দিকে। সকালে ফজরের নামাজের পর থেকেই মুসল্লিরা হজের প্রধান আনুষ্ঠানিকতা পালনের জন্য পবিত্র আরাফাতের ময়দানে জমায়েত হবেন। এখানেই সারা দিন চলবে হজের মূল আনুষ্ঠানিকতা।

এই আরাফাতের ময়দানেই ঐতিহাসিক বিদায় হজের ভাষণ দিয়েছিলেন মহানবী হজরত মুহাম্মদ (সা.)। দুপুরে আরাফাত ময়দানের মসজিদে নামিরাহর মিম্বারে দাঁড়িয়ে সারা দুনিয়ার মুসলমানদের জন্য খুতবা দেওয়া হবে। খুতবা শেষে মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনায় করা হবে মোনাজাত।

পবিত্র হজে মক্কা, মদিনা, মিনা, আরাফাতের ময়দান, মুজদালিফা ও এর আশপাশের এলাকায় বাড়তি নিরাপত্তাব্যবস্থা নিয়েছে সৌদি সরকার। এ বছর ৩২ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী হাজিদের সেবা দেবেন বলে খবর প্রকাশ করেছে সৌদি গেজেট।

বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২২ হাজার হজযাত্রী সৌদি পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ৩২১ ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন। সারা বিশ্বের মুসলমানদের অংশগ্রহণে হচ্ছে মুসলমানদের সবচেয়ে বড় এই ধর্মীয় জমায়েত।

প্রসঙ্গত, ২০২২ সালে ৯ লাখ ২৬ হাজারেরও বেশি লোক হজ পালন করেছেন। এর আগের বছর প্রায় ৫৯ হাজার জন হজ পালন করেছেন। করোনা মহামারির আগে ২০১৯ সালে প্রায় ২৫ লাখ লোক হজ পালন করেছেন। এবার কোভিড-১৯ বিধিনিষেধ সম্পূর্ণভাবে তুলে নেওয়া হয়েছে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা