× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশের জান্নাতুল বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায়

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ নভেম্বর ২০২৩ ১৯:২৯ পিএম

আপডেট : ২১ নভেম্বর ২০২৩ ২০:০০ পিএম

জান্নাতুল ফেরদৌস আইভি। প্রবা ফটো

জান্নাতুল ফেরদৌস আইভি। প্রবা ফটো

অন্যান্য বছরের ধারাবাহিকতায় এ বছরও বিভিন্ন মাধ্যমে কাজের স্বীকৃতিস্বরূপ বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। চলতি বছরের এই তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের জান্নাতুল ফেরদৌস আইভি।

মঙ্গলবার (২১ নভেম্বর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জলবায়ু অগ্রদূত, সংস্কৃতি ও শিক্ষা, বিনোদন ও ক্রীড়া, রাজনীতি ও অ্যাডভোকেসি, সংস্কৃতি ও খেলাধুলা, বিজ্ঞান-স্বাস্থ্য-প্রযুক্তিএই চার ক্যাটাগরিতে প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করে থাকে বিবিসি। 

জান্নাতুল ফেরদৌস আইভি ‘সংস্কৃতি ও শিক্ষা’ ক্যাটাগরিতে মনোনয়ন লাভ করেছেন। বিবিসির প্রতিবেদনে তার সম্পর্কে বলা হয়েছেতিনি এমন এক দুর্ঘটনা থেকে বেঁচে গিয়েছেন, যেখানে তার শরীরের ৬০ শতাংশ আগুনে পুড়ে যায়। এসবের পরেও তিনি একজন চিত্রনির্মাতা, লেখক ও অধিকারকর্মীর ভূমিকায় অবতীর্ণ হয়েছেন।

তিনি ভয়েস অ্যান্ড ভিউজ নামের একটি সংগঠনের প্রতিষ্ঠাতা, যারা অগ্নিদুর্ঘটনা থেকে বেঁচে ফিরে আসা নারীদের অধিকার নিয়ে কাজ করে।

বন্ধু ও পরিবারের সদস্যদের কাছে আইভি নামে পরিচিত জান্নাতুল ফেরদৌস এ পর্যন্ত পাঁচটি শর্ট ফিল্ম নির্মাণ করেছেন। এ ছাড়া তার লেখা তিনটি উপন্যাসও প্রকাশিত হয়েছে। তিনি তার গল্প বলার সহজাত দক্ষতাকে কাজে লাগিয়ে চারপাশের মানুষের মধ্যে শারীরিকভাবে অক্ষম মানুষদের বিষয়ে সচেতনতা সৃষ্টি করেন।

ফেরদৌস লেখাপড়াও করেছেন অনেক দূর পর্যন্ত। তার অ্যাকাডেমিক কৃতিত্বের মধ্যে রয়েছে ইংরেজি সাহিত্যে এমএ এবং ডেভেলপমেন্ট স্টাডিজে একটি ডিগ্রি।

উল্লেখ্য, ১৯৯৭ সালে এক অগ্নিদুর্ঘটনায় আইভি মারাত্মকভাবে আহত হন। মৃত্যুর মুখ থেকে বেঁচে উঠলেও তাকে শারীরিক ও মানসিকভাবে সংগ্রাম করে যেতে হয়। পরিবার ও কাছের মানুষদের সহায়তায় নতুন করে বুনতে শুরু করেন জীবনের নতুন স্বপ্ন। 

জান্নাতুল ফেরদৌস জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ২০০১ সালে সমাজবিজ্ঞান বিভাগে স্নাতক ডিগ্রি লাভ করেন। এ ছাড়াও ২০০৫ সালে ইংরেজিতে স্নাতকোত্তর পাস করেন। পাশাপাশি ২০১০ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি এবং ২০০৯ সালে ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে ডেভেলপমেন্ট স্টাডি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এ ছাড়াও ২০১২ সালে বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট থেকে সোশ্যাল কমপ্লায়েন্স বিষয়ে ডিপ্লোমা করেন আইভি।

এ ছাড়াও চলচ্চিত্র নির্মাণ ও ফটোগ্রাফি বিষয়ে অ্যাপ্রিসিয়েশন কোর্সও করেন। তার পরিচালিত চলচ্চিত্র ‘উত্তরণ’ ও ‘নীরবে’ বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। তার প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছেউপন্যাস ‘স্বপ্ন নির্মাণ প্রয়াস’ ও ‘পোড়ামাটির রাজকন্যা’; প্রবন্ধ সংকলন ‘সময়ের প্রতিচ্ছবি’ এবং কবিতা সংকলন ‘মানবী’। 

জান্নাতুল ফেরদৌস আইভি ছাড়াও চলতি বছর বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় অন্যান্যদের মধ্যে রয়েছেনসাবেক আমেরিকান ফার্স্ট লেডি মিশেল ওবামা, মানবাধিকারবিষয়ক আইনজীবী আমাল ক্লুনি, ব্যালন ডি'অর বিজয়ী ফুটবলার আইতানো বনমাতি, এআই বিশেষজ্ঞ তিমনিত গেবরু, নারীবাদের আইকন গ্লোরিয়া স্টেইনেম, হলিউড তারকা আমেরিকা ফেরেরা, ভারতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর, বলিউড অভিনেত্রী দিয়া মির্জাসহ অনেকে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা