× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘এ অ্যাওয়ার্ড প্রাপ্তি অনেক সম্মানের’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১০ নভেম্বর ২০২৩ ১২:২১ পিএম

আপডেট : ১০ নভেম্বর ২০২৩ ১২:২৪ পিএম

‘এ অ্যাওয়ার্ড প্রাপ্তি অনেক সম্মানের’

নব্বইয়ের দশকের অনেক কালজয়ী গানের স্রষ্টা আশিকুজ্জামান টুলু। এই সংগীতজ্ঞ একাধিক সংগীতযন্ত্র বাদনে পারদর্শী। একসময়চাইম’ আর্ক’ ব্যান্ডের কান্ডারি হয়ে ওঠেন। সম্প্রতি চার বছর কানাডায় থেকে দেশে ফিরেছেন। সাক্ষাৎকার নিয়েছেন রকিব হোসেনÑ 

নতুন প্রজন্মের গান নিয়ে সিনিয়রদের কেউ কেউ হতাশার কথা বলেন। আবার কেউ ইতিবাচক। আপনার মন্তব্য কী?

আগের গান ভালো ছিল এখনকার গান ভালো না, কথাটা সাইকেলের মতো। সব সময়ই এমনটি বলা হয়ে এসেছে। আমরা যখন ইয়ং ছিলাম, তার আগের জেনারেশনও বলত আমাদের গান ভালো হচ্ছে না। কিন্তু সময়ই আসলে বলে দেয় কোন গানটা ভালো আর কোনটা খারাপ। তবে আমি বলতে পারি আমাদের জেনারেশন ভালো কিছু কাজ করেছে বলেই নব্বইয়ের দশকের শ্রোতারা সেই গানগুলো দারুণ এনজয় করেছেন। এখনকার জেনারেশনের গান নিয়ে আমি কিছু বলতে পারছি না। তাদের গানের বিচার হবে ২০ বছর পর। এমনও তো হতে পারে, এখনকার গানের ট্রেন্ডটাই চলবে আগামী ২০ বছর।


আপনি কানাডাপ্রবাসী। বিদেশবিভুঁইয়ে কতটা মিস করেন দেশের শিল্পসংস্কৃতি, আলো-বাতাস?

আমি সংগীতটা মিস করি না। কারণ আমি সংগীতটা করছি কন্টিনিউয়াস। বিদেশে থেকেও আমি বরাবরই দেশের জন্য কাজ করি। ২৫ বছর হলো আমি বিদেশে আছি। সব সময়ই কাজ করছি। সংগীতকে আমি মিস করি না। আমি মিস করি দেশের পরিবেশ, আলো-বাতাস, আমার বন্ধুবান্ধবদের। সত্যি বলতে কি, আপনি যে জায়গায় জন্মান, সেখানকার সবকিছু, মানে জন্মভূমি আপনাকে টানবেই।


এবার চার বছর পর দেশে ফিরলেন। কেমন লাগছে?

আসলে মাতৃভূমিতে আসাটা বরাবরই অনেক আনন্দের। এবার বেশকিছু কাজ নিয়ে দেশে এলাম। এরই মধ্যে একটি অ্যাওয়ার্ড পেলাম। শেরেবাংলা একে ফজলুল হকের ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষেশেরেবাংলা ফজলুল হক পিস অ্যাওয়ার্ড-২০২২’ পেয়েছি। দেশের সংগীতে অবদান রাখায় আমি অ্যাওয়ার্ড পেলাম।

এর আগেও তো আপনি অনেক অ্যাওয়ার্ড পদক পেয়েছেন। এবারের অ্যাওয়ার্ড প্রাপ্তির অনুভূতি কেমন?

এবারের অনুভূতিটা অনেক সুন্দর। কারণ যার উপলক্ষে অ্যাওয়ার্ড পেয়েছি, তিনি এমন একজন পারসোনালিটি, দেশের জন্য যিনি অনেক অবদান রেখেছেন। তাই অ্যাওয়ার্ড প্রাপ্তি আমার জন্য অনেক সম্মানের।


মিউজিক নিয়ে নতুন কী করছেন?

সত্যি বলতে কি, এত অল্প সময়ের জন্য দেশে এসে আসলে মিউজিক করা যায় না। মিউজিক শর্ট সময়ের বিষয় নয়। এর পরও চেষ্টা করছি একটি-দুটি গান করার। আসিফ ইকবালের সঙ্গে কাজ করছি, দেখা যাক সময়ের মধ্যে সেই গানগুলো কমপ্লিট করতে পারি কি না।

মাঝে আপনার মেয়ের কণ্ঠেএমনও দিনে তুমি নেই’ শিরোনামে একটি গান প্রকাশিত হয়েছিল। কেমন ছিল মেয়ের জন্য কাজ করা?

মেয়ের জন্য কাজ করার আনন্দ সম্পূর্ণ আলাদা। অদ্ভুত এক আনন্দ। এমনকি ছেলের জন্য কাজ করার চেয়ে মেয়ের জন্য কাজ করা অনেক বেশি আদরের। কারণ বাপদের আদর বেশি থাকে মেয়েদের জন্য। আবার মায়েদের আদর বেশি থাকে ছেলেদের প্রতি। এটা কেন হয় জানি না।


আপনার ছেলেমেয়েরা আপনার কাজ কীভাবে দেখে? ওদের বাবা তো বাংলাদেশের লিজেন্ড মিউজিশিয়ান।

আমার ছেলেমেয়েরা আমার গান খুব এনজয় করে। ওরা আমার গান শোনে। কাজগুলো এনজয় করে। তবে ওরা আমার কাজ অনুসরণ করে না। কারণ ওদের মিউজিক টেস্ট একেবারের ডিফরেন্ট। আমার মেয়ের মিউজিক টেস্ট একেবারেই বাংলা। আমার মেয়ে বাংলা গান শোনে, বাংলা গাইতেও পছন্দ করে। ভালো কিছু হিন্দি গানও শোনে। তবে ইংলিশ গান শুনলেও সে ইংলিশের জন্য পাগল না। মূলত সে বাংলার জন্য পাগল। আমিও বাংলা গান ভালোবাসি। গান আমার আত্মার খোরাক।


আপনি অনেক গানের সুর সংগীত করেছেন। এর মধ্যে সেরা দশের কথা জানতে চাইলে কী বলবেন?

সেরা দশের কথা যদি বলি, মুহূর্তে মনে পড়ছেÑ এই দূর পরবাসে, রেশমি জোছনায়, তুমি আমার প্রথম সকাল, মনে করো আমায় খুঁজে পেলে না কোথাও, আমার হৃদয়ে তুমি, পড়ালেখা শেষ করে বেকারত্বে ধুঁকে মরা, আমার জন্য লেখো শুধু একটাই গান, এমন একটা সময় ছিল কত রাত কেটে গেছে গানগুলোর কথা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা